ফরিদপুর প্রতিনিধি

  ২২ ফেব্রুয়ারি, ২০২৩

ফরিদপুরে দুদকের গণশুনানি, অভিযোগ সেবাগ্রহীতাদের

ছবি : প্রতিদিনের সংবাদ

ফরিদপুরে বিভিন্ন সেবা বঞ্চিত ও হয়রানির শিকার নাগরিকদের অভিযোগ শুনতে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। গণশুনানিতে নানা অভিযোগ তুলে ধরলেন সেবাগ্রহীতারা। বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯ থেকে দুপুর ৩টা পর্যন্ত জেলা পরিষদের কবি জসীম উদ্দীন হলে এ গণশুনানি অনুষ্ঠিত হয়।

‘রুখব দুর্নীতি, গড়ব দেশ, হবে সোনার বাংলাদেশ’ স্লোগানকে ধারণ করে দুর্নীতি দমন কমিশনের আয়োজনে ফরিদপুর সদর উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের সেবা পেতে হয়রানি বা ঘুষ, দুর্নীতির শিকার সেবা প্রত্যাশী এবং সেবা প্রদানকারী সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণে এ গণশুনানি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিভিন্ন অভিযোগ শুনে তাৎক্ষণিক অভিযোগের বিষয়ে নিয়ে দুদকের তাৎক্ষণিক সমাধান দেওয়া হয়েছে। কিছু অভিযোগ সমাধানের জন্য আট থেকে দশ দিন সময় চাওয়া হয়েছে। যেগুলো কিছুটা জটিল, সেসব সমাধানের জন্য এক মাস সময় নেওয়া হয়েছে।

অভিযোগের মধ্যে ছিল, বিআরটিএর হয়রানি, সরকারি রাজেন্দ্র কলেজের বিভিন্ন অনিয়ম, প্রাথমিক শিক্ষা অফিসের দুর্নীতি, ভূমি অফিস, সেটেলমেন্ট অফিসের অনিয়মসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরের সেবাগ্রহীতাদের হয়রানি ও দুর্নীতির বিষয়।

ফরিদপুর জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশনের সচিব মো. মাহবুব হোসেন, ঢাকা বিভাগের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, দুদকের মহাপরিচালক (প্রতিরোধ ও গণসচেতনতা) আক্তার হোসেন, ফরিদপুর পুলিশ সুপার মো. শাহজাহান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মো. শাহজাহান।

এ সময় উপস্থিত ছিলেন ফরিদপুর দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক রেজাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ লিটন আলী, বিপুল চন্দ্র দাস, পৌর মেয়র অমিতাভ বোস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মো. হাসানুজ্জামান হাসান প্রমুখ।

গণশুনানিতে বিভিন্ন সরকারি অফিসে সেবা প্রাপ্তিতে হয়রানির শিকার বা সেবা বঞ্চিত সংক্ষুব্ধ জনসাধারণ তাদের অভিযোগ ফরিদপুর সদরের সব সরকারি দপ্তর প্রধানদের উপস্থিতিতে দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে তুলে ধরা হয়। সেই সঙ্গে সেবা বঞ্চিতদের উত্থাপিত অভিযোগের বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারি পরিষেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারি কর্মকর্তাদের মাঝে সততা, নিষ্ঠা, স্বচ্ছ জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধির মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করাই গণশুনানির মূল উদ্দেশ্য।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফরিদপুর,দুদক,গণশুনানি,দুর্নীতি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close