হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি :

  ২৮ জানুয়ারি, ২০২৩

৪০ কেজি ওজনের সেই গুইসাপটি লালমাই উদ্ভিদ উদ্যানে অবমুক্ত

চাঁদপুরের হাজীগঞ্জে উদ্ধারকৃত ৮ ফুট লম্বা ও ৪০ কেজি ওজনের গুইসাপ। ছবি : প্রতিদিনের সংবাদ।

চাঁদপুরের হাজীগঞ্জে ৪০ কেজি ওজনের গুইসাপটি কুমিল্লার কোটবাড়ি লালমাই উদ্ভিদ উদ্যানে অবমুক্ত করা হয়েছে। উপজেলা বন কর্মকর্তা মো. তাজুল ইসলামের তত্ত্বাবধানে শনিবার (২৮ জানুয়ারি) বিকালে সাপটি অবমুক্ত করা হয়। এর আগে শুক্রবার পৌরসভাধীন মকিমাবাদ গ্রামের চৌধুরী বাড়ি থেকে গুইসাপটি উদ্ধার করা হয়।

জানা গেছে, শুক্রবার সকালে ওই বাড়ির নির্মাণকৃত একটি বসতঘরের জন্য মাটি খুঁড়তে গিয়ে বিশালাকৃতির এই গুইসাপটি দেখতে পায় শ্রমিকেরা। এ সময় কুমির ভেবে শ্রমিকরা সহ ওই বাড়ির লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। পরে স্থানীয়রা জালের ফাঁদ পেতে গুইসাপটিকে ধরে উপজেলা বনকর্মকর্তার কার্যালয়ে খবর দেয়।

এরপর ঘটনাস্থল পরিদর্শন করে বন কর্মকতা ঢাকা বন্য প্রাণী ইউনিটকে খবর দিলে তারা এসে গুই সাপটি উদ্ধার করে কুমিল্লার কোটবাড়ি লালমাই উদ্ভিদ উদ্যানে অবমুক্ত করে দেন। উদ্ধারকৃত গুইসাপটি লম্বায় ৮ ফুট এবং ওজনে ৪০ কেজি। তবে প্রাথমিকভাতে গুইসাপটির বয়স নির্ধারণ করা যায়নি।

এ বিষয়ে উপজেলা বন কর্মকর্তা মো. তাজুল ইসলাম জানান, সাধারণত গুইসাপ মানুষের কোনো ক্ষতি করে না। তারপরও স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়ায় গুইসাপটি উদ্ধার করে লালমাই উদ্ভিদ উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

তিনি বলেন, ওখানে আরও গুইসাপ থাকতে পারে। তাই স্থানীয়দের বলা হয়েছে, আবারো যদি গুইসাপ দেখতে পায়, তাহলে প্রাণীটিকে যেন তারা না মারে। নিরাপদ আবাস্থলের অভাবে প্রাণীটি এখন আর গ্রামাঞ্চলে খুব একটা দেখা যায় না বলে তিনি জানান।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গুইসাপ,লালমাই উদ্ভিদ উদ্যান,অবমুক্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close