কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :

  ২৭ জানুয়ারি, ২০২৩

হাকালুকি হাওরে পাখি শিকার রোধে পাখিবিষয়ক আলোচনা

ছবি : প্রতিদিনের সংবাদ।

মৌলভীবাজারের জুড়ীতে “পাখিরা সব বেঁচে থাক পৃথিবীটা জুড়ে থাক” পাখিবিষয়ক আলোচনা শীর্ষক পাখি শিকার রোধে সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শুক্রবার (২৭ জানুয়ারি) বিকাল ৩টায় উপজেলার হাকালুকি হাওরের চাতলা বিলে মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও আইইউসিএন-এর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ারের সভাপতিত্বে ও আইইউসিএন-এর প্রোগ্রাম সহকারী মাহী ওয়াসীমের পরিচালনায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম.এ মোঈদ ফারুক।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জুড়ী রেঞ্জের সহকারী বন সংরক্ষক শেখ আবুল কালাম আজাদ, আইইউসিএন-এর প্রোগ্রাম সহকারী সামির সাহা, সমাজসেবক হাবিবুর রহমান, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সিরাজুল ইসলাম, সাবেক সভাপতি মঞ্জুরে আলম লাল, পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সভাপতি কামরুল হাসান নোমান প্রমুখ।

বক্তারা বলেন, একসময় হাকালুকি হাওরে শুধু পাখি আর পাখি ছিল। দিনে দিনে পাখির সংখ্য কমে গেছে। পাখিগুলো অনেক দূরের পথ পাড়ি দিয়ে আমাদের দেশে আসে। এদের যদি মেরে ফেলা হয় তাহলে একসময় আমাদের দেশে পাখি আসা বন্ধ হয়ে যাবে।

তারা বলেন, হাকালুকির সৌন্দর্য ধরে রাখতে হলে পাখি শিকার বন্ধ করতে হবে। বেশি বেশি পাখির সমাগম হলে হাকালুকিতে পর্যটকেরা বেশি আসবে। এতে এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন হবে। পাখি শিকার রোধে স্থানীয়ভাবে সবাইকে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাকালুকি হাওর,পাখি শিকার,আলোচনা সভা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close