ছায়েদ আহমেদ, হাতিয়া (নোয়াখালী)

  ১৪ আগস্ট, ২০২২

হাতিয়ায় বিপৎসীমা পেরিয়েছে জোয়ারের মাত্রা 

ছবি : প্রতিদিনের সংবাদ

ঝড়ো হাওয়া আর প্রবল জোয়ারের পানিতে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। শনিবার (১১ আগস্ট) দুপুরের পর থেকে জোয়ারের মাত্রা বিপদসীমা পেরিয়ে যায়। এতে দ্বীপের উত্তরাংশের নলচিরা ঘাট এলাকায় দ্বীপবাসীর নিজস্ব অর্থায়নে চলমান নদী ভাঙ্গন রোধ কার্যক্রমের চরম ক্ষতিসাধন হয়েছে। জিও ব্যাগ সমূহ নষ্ট হতে চলেছে।

এদিকে, ৩ নম্বর সতর্ক সংকেত বলবৎ রয়েছে বলে জানিয়েছে সিপিপি হাতিয়া স্টেশন।

লঘুচাপের প্রভাবে গত ৪ দিন ধরে বঙ্গোপসাগরের তীরবর্তী দ্বীপ হাতিয়ার বিভিন্ন এলাকা অতিরিক্ত জোয়ারের পানিতে তলিয়ে গেছে। বিশেষ করে নদীতীরবর্তী এলাকাসমূহ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেই সাথে দ্বীপের বিভিন্ন সড়কে পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এছাড়া নদী তীরবর্তী এলাকাসমূহ ৩ থেকে ৪ ফুট তলিয়ে গেছে।

গত মঙ্গলবার থেকে দ্বীপের বিভিন্ন স্থানে থেমে থেমে বৃষ্টি হয়েছে। দ্বীপ উপজেলা হাতিয়ার আকাশ কখনও মেঘলা থাকছে, কখনও বা রোদ উঠছে, আবার কখনও ঝড়ো বাতাস বয়ে চলছে। বৃষ্টি আর জোয়ারের পানিতে তলিয়ে গেছে নলচিরা, বাংলাবাজার ঘাটসহ বিভিন্ন মৎস্য ঘাট। সেইসঙ্গে দ্বীপের মধ্য দিয়ে বয়ে চলা খালগুলোর পানি যেমন নিচু এলাকার রাস্তাঘাট তলিয়ে দিচ্ছে, তেমনি খালের সঙ্গে সংযুক্ত কালভার্টগুলোর মাধ্য দিয়ে রাস্তায় পানি উঠে আসছে। ফলে বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। খাসের হাট-তমোরুদ্দি সড়ক বেয়ে চরকিং ইউনিয়নের ৭, ৮ ওয়ার্ড, নলচিরা ইউনিয়ন, সোনাদিয়া ইউনিয়নের নদীতীরবর্তী গ্রাম সমূহ এবং নিঝুম দ্বীপ ইউনিয়ন পুরোটা ঝড়ো হাওয়া ও প্রবল জোয়ারে তলিয়ে গেছে।

এ অবস্থায় দুর্বল বেড়িবাঁধগুলোকে টেকসই করার দাবি জানিয়েছে এলাকার বাসিন্দারা। নদীভাঙ্গন রোধে সরকারের সুদৃষ্টি আবশ্যক হয়ে পড়ছে বলে মনে করেন দ্বীপবাসী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাতিয়া,বিপদসীমা,পেরিয়ে,জোয়ারের মাত্রা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close