গাজী মোঃ শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ২১ জুন, ২০২২

সিরাজগঞ্জে নতুন এলাকা প্লাবিত, বিশুদ্ধ পানি ও জ্বালানি সংকট

ছবি : প্রতিদিনের সংবাদ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে সিরাজগঞ্জের যমুনা নদীর পানি বৃদ্ধির পাশাপাশি অভ্যন্তরীণ নদ-নদীর পানিও বাড়ছে। মঙ্গলবার (২১ জুন) সিরাজগঞ্জ পৌর এলাকার পুঠিয়াবাড়ি, চরমালশাপাড়া, কালিয়াহরিপুর ইউনিয়নের চররামগাঁতী, পাইকপাড়া, মোড়গ্রাম, সয়দাবাদ ইউনিয়নের পূর্ব মোহনপুর, পূর্ব বাঐতারাসহ বাঁধ অভ্যন্তরে বিভিন্ন এলাকায় বাড়িঘর বন্যাকবলিত হয়ে পড়েছে। প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। ওইসব অঞ্চলে এখন দেখা দিয়েছে পানীয় জল ও তীব্র জ্বালানি সংকট। এতে চরম দুর্ভোগে পড়েছেন বন্যাকবলিত হাজার হাজার মানুষ।

গত ২৪ ঘণ্টায় ১৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, জেলার অভ্যন্তরীণ করতোয়া, ফুলজোড়, ইছামতি, বড়ালসহ বিভিন্ন নদ-নদী ও খাল-বিলে পানি বৃদ্ধি পেয়েছে। বন্যাকবলিত এলাকায় বিশুদ্ধ পানীয় জল ও তীব্র জ্বালানি সংকট দেখা দিয়েছে। অপরদিকে কাজিপুরে পয়েন্টে গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৫৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

যমুনার পানি বাড়ায় সিরাজগঞ্জের কাজিপুর, বেলকুচি, শাহজাদপুর, চৌহালী ও সদর উপজেলার বিভিন্ন স্থানে নিম্নাঞ্চল ডুবে গেছে। এতে তিল, কাউন, বাদাম, পাট ও সবজিসহ বিভিন্ন ফসল ডুবে গেছে।

এ বিষয়ে জেলা ত্রাণ কর্মকর্তা আকতারুজ্জামান জানান, বন্যাদুর্গত মানুষের মাঝে বিতরণের জন্য ইতিমধ্যেই ৯১১ মেট্রিক টন চাল, নগদ ২২ লাখ টাকা এবং ৪ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ পাওয়া গেছে।

এর মধ্যে সিরাজগঞ্জ সদর, কাজিপুর, রেলকুচি, চৌহালিও শাহজাদপুর উপজেলায় বানভাসি মানুষের মাঝে বিতরণের জন্য ২০০ মেট্রিক টন চাল ও নগদ ৯ লাখ ১৮ হাজার টাকা পাঠানো হয়েছে। অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরনের জন্য বন্যায় স্ব স্ব এলাকার উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে ক্ষতিগ্রস্তদের তালিকা চাওয়া হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,যমুনা,পাহাড়ি ঢল,বন্যা,পানীয় জল,জ্বালানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close