ভুরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১৬ জুন, ২০২২

ভুরুঙ্গামারীতে সবকটি নদীর পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

ছবি : প্রতিদিনের সংবাদ

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার ফুলকুমার, কালজানি, দুধকুমার ও সংকোষসহ সব কটি নদ নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নদী তীরবর্তী চর ও ডুবো চর এলাকার কয়েক হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। এছাড়াও উপজেলার পাইকেরছড়া, শিলখুড়ি, চরভুরুঙ্গামারী ও বলদিয়া ইউনিয়নের কয়েকটি গ্রামের চরাঞ্চল প্লাবিত হয়েছে। ফলে শাক-সবজি, পটল, মরিচ, পাট ক্ষেত সহ অনেক ফসলি জমি পানিতে তলিয়ে গেছে।

রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় বিদ্যালয়গামী শিক্ষক-শিক্ষার্থীসহ শ্রমজীবী মানুষের দুর্ভোগ বেড়েছে।

পাইকডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের সহকারী শিক্ষক মাহমুদা খাতুন বলেন, স্কুলে যাতায়াতের রাস্তা কয়েক জায়গায় তলিয়ে গেছে। আমরা অনেক কষ্ট করে স্কুলে আসছি কিন্তু অধিকাংশ ছাত্র-ছাত্রীরা আসতে পারছেনা। এতে ছাত্র-ছাত্রীদের পড়ালেখার ক্ষতি হচ্ছে।

ইসলামপুর গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, বন‍্যার পানিতে বেগুন ক্ষেত পানিতে তলিয়ে গেছে। এতে অনেক ক্ষতির আশঙ্কা করছেন তিনি।

কুড়িগ্রাম রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সবুর জানান, আবহাওয়ার এমন অবস্থা আগামী ২২ জুন পর্যন্ত অব‍্যাহত থাকতে পারে। এসময় লাগাতার বৃষ্টিসহ মাঝারি থেকে অতিভারি বর্ষণও হতে পারে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্ল্যাহ আল মামুন বলেন, ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমার নদের পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। এতে করে জেলার চরাঞ্চলগুলিতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভাঙন কবলিত এলাকায় আমাদের কাজ চলমান রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিম্নাঞ্চল প্লাবিত,ভুরুঙ্গামারী,নদী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close