মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

  ১২ মার্চ, ২০২২

থাই সুইট কর্ন উৎপাদনে সফল চাষি বদুমিয়া

দেশে সবজি চাষিদের মাঝে থাই সুইট কর্ন চাষ করে সফল চাষি কৃষক মো. আব্দুল বাছির বদুমিয়া।

তিনি হবিগঞ্জের মাধবপুর উপজেলার গোপীনাথপুর গ্রামের একজন কৃষক। তিনি উপজেলার গোপীনাথপুর গ্রামের মৃত হাজী আব্দুল হামিদ মুন্সির ৮ ছেলে-মেয়ের মধ্যে সপ্তম। ১৯৮৮ সাল থেকে কৃষি কাজ করছেন তিনি।

ঢাকার খামারবাড়িতে কৃষি মন্ত্রণালয় আয়োজিত জাতীয় সবজি মেলা-২০২২ এ থাই সুইট কর্ন উৎপাদনকারী কৃষক ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অধিকার করেছেন কৃষক মো. আব্দুল বাছির বদুমিয়া।

আব্দুল বাছির বদুমিয়া জানান, থাইল্যান্ড থেকে বীজ সংগ্রহ করে আধুনিক পদ্ধতিতে সুইটকর্ন চাষ করেছেন বলে নাম দিয়েছেন থাই সুইট কর্ন। তার জমিতে লাল ও সবুজ দুই রং এর সুইট কর্ন দেখা গেছে। চলতি মৌসুমে সুইট কর্ন প্রায় শেষ পর্যায়ে।

ঢাকাসহ সারা দেশে এর ব্যাপক চাহিদা থাকায় আবারও ব্যাপক হারে এর চাষাবাদ করবেন বলে জানান তিনি।

সার্বক্ষণিক মোবাইলে তার কাছ থেকে কৃষি বিষয়ক পরামর্শ নিয়ে উপকৃত হচ্ছেন এলাকার কৃষকরা। তিনি উন্নত জাতের ধান বীজ, বার মাসি তরমুজ, সুইটব্যাকটু, কানিয়া, মনিয়া, বাংলা টাইগার তরমুজ, থাইসাদা করলা, জিংক আলু, হাইব্রীড তিল, হাইব্রীড কাল মরিচ, হাইব্রীড ওয়াটার মিলন কানিয়া, হাইব্রীড ফরচুন শশা, টমেটোসহ বিভিন্ন সবজি চাষে সুনাম অর্জন করেছেন।

চৌমুহনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবুর রহমান সোহাগ জানান, বদু মিয়া এলাকার কৃষকদের কৃষি বিষয়ে অনুপ্রেরণা ও পরামর্শ দিয়ে সবজি চাষে বিপ্লব ঘটিয়েছেন। বদু মিয়ার সহায়তায় অনেক কৃষক সরকারি প্রশিক্ষণ পেয়ে উপকৃত হয়েছে।

মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান, বদু মিয়া নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে পতিত জমি কাজে লাগিয়ে বিষ মুক্ত সবজি চাষ করে সফলতা অর্জন করেছেন। তিনি শুধু মাধবপুর নয় হবিগঞ্জ জেলার সুনাম বৃদ্ধি করেছেন। উৎপাদিত সবজি সংরক্ষণের জন্য মাধবপুরের তেলিয়াপাড়ায় হিমাগার স্থাপনের দাবী জানিয়েছেন কৃষক বদুমিয়া।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সফল চাষি,কর্ন,থাই সুইট কর্ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close