আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ২৫ জানুয়ারি, ২০২২

আমতলীতে খাল লিজ দেয়ায় চাষাবাদ ব্যাহত

বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের কুলাইর চর গ্রামের দুষমী সাবানিয়া খাল লিজ দেয়ায় কৃষকদের ভোগান্তির শেষ নেই।

কৃষকরা জানান, দুষমী সাবানিয়া খালের দুপাড়ের কয়েক শ একর তিন ফসলী কৃষি জমি রয়েছে। উক্ত খালের পানিদ্বারা কৃষকরা শুকনো মৌসুমের রবিষস্য, মৌসুমি ফসল তরমুজ, মুগডাল, চিনা বাদাম, মিষ্টি আলুসহ বোরো-ইরি ধানের চাষাবাদ করেন।

গত দুই বছর ধওে উক্ত এলাকার রাশেদুল ইসলাম (রেজাউল) উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় থেকে বাংলা ১৪২৮ সাল থেকে ১৪৩০ সাল পর্যন্ত দুষমী সাবানিয়া খালের লিজ নিয়ে মাছ চাষ করছেন এবং কৃষকদের ঐ খালের পানি কৃষি কাজে ব্যবহার করতে দিচ্ছেন না।

কৃষকরা তরমুজ ও ইরী মৌসুমে খালের পানি ব্যবহার করতে গেলে কৃষকদেরকে মারধর ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন রাশেদুল ইসলাম রেজাউল। এমনকি এলাকার কৃষকদের গরু ছাগলকে পানি পান করাতে দিচ্ছেন না।

এ ঘটনায় ভুক্তভোগী কৃষকদের বিরুদ্ধে পরপর ৪টি মিথ্যা মামলা দিয়ে হয়রানি করারও অভিযোগ রয়েছে রেজাউলের বিরুদ্ধে। ইতোপূর্বে রাশেদুলের দায়েরকৃত মিথ্যা মামলায় কয়েকজন কৃষক হাজতবাসও করেছেন। এ ঘটনায় কৃষকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। তারা অবিলম্বে খালের লিজ বাতিল, মিথ্যা মামলা প্রত্যাহার ও লিজ গৃহীতা রাশেদুলের বিচার দাবি করছেন।

হলদিয়া ইউপির কুলাইর চর এলাকার ইউপিসদস্য মোঃ জিয়াউল ইসলাম জোসেফ তালুকদার বলেন এই খালটি লিজ দেওয়ায় কৃষকরা জমি চাষাবাদ করতে পারছেন না। কৃষক জামাল খান, মান্নান খান, বাবুল মোল্লা বলেন খালের লিজ বাতিল না করলে কৃষকরা মাঠে মরা যাবে।

হলদিয়া ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিন্টু মল্লিক জানান, লিজ নিয়ে রাসেদুল ইসলাম রেজাউল খালটি লিজ নেওয়ার পর কৃষকদের খালের পানি কৃষি কাজে ব্যবহার করতে দিচ্ছেনা। কৃষকরা খালের পানি ব্যবহার করতে গেলে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন। খালের লিজ বাতিলের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশুহস্তক্ষেপ কামনা করছি।

আমতলী উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ নাজমুল ইসলাম বলেন, কৃষকদের অভিযোগ পেয়েছি, সরজমিন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমতলী,বরগুনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close