মীরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

  ১৩ জানুয়ারি, ২০২২

মীরসরাইয়ে জমে ওঠেছে পিঠা-পুলির দোকান

শীতকাল এলেই বাঙালির মনে উঁকি দেয় পিঠার কথা। পিঠা ছাড়া বাঙালির শীত যেনো পরিপূর্ণ হয় না। অল্প পুঁজি কম পরিশ্রমে বেশি লাভ হওয়ায় শতাধিক নারী-পুরুষ পিঠা ব্যবসায় নেমেছেন। শীতে রাস্তার মোড়ে মোড়ে পিঠা বিক্রির ধুম পড়ে গেছে।

প্রতিদিন সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত চলে পিঠা বিক্রি। লোকজন রাস্তার পাশে দাঁড়িয়ে গরম ধোঁয়া ওঠা পিঠা খেতে ভিড় জমাচ্ছেন। তবে শীতে উপজেলার অলিগলি থেকে শুরু করে ব্যস্ত ফুটপাতে গড়ে ওঠে কিছু মৌসুমি পিঠা-পুলির দোকান। আর এসব দোকানের সামনে দাঁড়িয়ে গরম ধোঁয়া ওঠা পিঠা খেতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ।

উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়, রাস্তার পাশে মাটি গ্যাসের চুলা নিয়ে বসেছেন মৌসুমী পিঠা বিক্রেতারা। এসব দোকানে বিক্রি হচ্ছে চিতই ভাঁপা পিঠা। গরম-গরম ধোঁয়া ওঠা চিতই পিঠার মূল আকর্ষণ ঝাল-ঝাল ভর্তা। খেজুরের গুড় আর নারকেল দিয়ে তৈরি ভাঁপা পিঠাতেও প্রবল আগ্রহ ক্রেতাদের। মূলত সূর্যাস্তের সঙ্গে সঙ্গে দোকানিরা খুলে বসেন পিঠা-পুলির পসরা। লোভনীয় পিঠার পসরা দেখেই তার পাশে ভিড় জমে যায় ক্রেতাদের। নাম মাত্র মূল্যে পাওয়া এসব পিঠা।

সরজমিনে উপজেলার ১নং করেরহাট থেকে ১৬নং সাহেরখালির মধ্যে গুরুত্বপূর্ণ সড়কসহ আরও কয়েকটি স্থানে পিঠা বিক্রির দৃশ্য দেখা গেছে। এসব বাজারগুলোর অলিগলি, মোড়ে-মোড়ে জমে উঠেছে পিঠা বিক্রির দোকানগুলো। অফিসগামী কিংবা বাড়ি ফেরার পথে রাস্তার পাশে দাঁড়িয়ে অনেককে দেখা যায় শীতের পিঠার স্বাদ নিতে। অনেকে আবার পরিবারের সদস্যদের জন্যও পছন্দের পিঠা নিয়ে যান।

বারইয়ারহাট ট্রাফিক মোড়ে কথা হয় এমরানের সাথে, তিনি এসেছেন বন্ধুদের সাথে আড্ডা দিতে। আড্ডা দিতে দিতে রাস্তার পাশে তৈরি হওয়া গরম পিঠা দেখে লোভ সামলাতে পারেন নি তিনি। তাই দেরি না করে ধোঁয়া ওঠা ভাঁপা পিঠার স্বাদ নিতে নিতে তিনি বলেন, পিঠাগুলোর স্বাদ একদম ঘরের তৈরি পিঠার মত। মনে হচ্ছে সে ছোট বেলার শীতকালের দিনে ফিরে গেলাম।

বিক্রেতারা জানান, অনেকে বানানো পিঠা এমনিতেই খেতে পছন্দ করেন। অনেকে আবার বাড়তি কিছু গুড় নারিকেল দিয়ে খান। কেউ কেউ আবার ভর্তা ছাড়া চিতই পিঠা খেতেই চান না। তাই ক্রেতাদের সুবিধার্থে হরেক রকম পিঠার সাথে রাখা হয়েছে শুঁটকি, কাঁচামরিচ, সরিষা, কালো জিরা, ধনেপাতা, শুকনো মরিচের ভর্তা। এই শীত মৌসুমে আমরা উপজেলার মূল সড়কগুলোতে পিঠা বিক্রি করে বেশ ভালো আছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পিঠা-পুলির দোকান,মীরসরাই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close