reporterঅনলাইন ডেস্ক
  ১১ জানুয়ারি, ২০২২

গভীর সমুদ্রে ১৫ দিন নিখোঁজ ২০ জেলেকে উদ্ধার

ট্রলারের ইঞ্জিন বিকল হওয়ার কারণে ১৫ দিন সাগরে ভেসে ছিলেন ২০ জেলে। ইঞ্জিন বিকল হওয়ায় বঙ্গোপসাগরে হারিয়ে যাওয়া ট্রলারসহ ২০ জেলেকে উদ্ধার করেছে মোংলা কোস্টগার্ড। গভীর সমুদ্রে টানা ১৫ দিন পানি ও খাবারের অভাবে শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়েছিলেন জেলেরা।

মোংলা কোস্টগার্ড হেফাজতে প্রাথমিক চিকিৎসা ও খাদ্য সহায়তার পর সোমবার সকালে ট্রলার মালিক এবং পরিবারের সদস্যদের কাছে উদ্ধার হওয়া ২০ জেলেকে হস্তান্তর করা হয়।

কোস্টগার্ড জানায়, গত ৭ ডিসেম্বর ভোলার চরফ্যাশন এলাকার ফিশিং ট্রলার ‘এফবি আল্লাহর দান’ ২০ জেলেসহ গভীর সমুদ্রে মাছ ধরতে যায়। মাছ আহরণকালে গত ১১ ডিসেম্বর ইঞ্জিন বিকল হয়ে ট্রলারটির সমুদ্রে হারিয়ে যায়। এরমধ্যে পানি ও রসদবিহীন টানা ১৫ দিন ভাসমান অবস্থায় জেলেসহ হারিয়ে যাওয়া ট্রলারটি ভারতীয় কোস্টগার্ডের নজরে আসে। পরে তারা ট্রলারটি উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ডের কাছে হস্তান্তর করে।

সংকটাপন্ন অবস্থায় উদ্ধার হওয়া জেলেদের কোস্টগার্ড জাহাজ ‘স্বাধীন বাংলা’য় প্রাথমিক চিকিৎসা ও খাদ্য সহায়তা দেওয়া হয়। পরে ২০ জেলেকে আনুষ্ঠানিকভাবে আজ সকালে ট্রলার মালিক এবং পরিবারের কাছে তুলে দেওয়া হয়।

বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা) জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মোসায়েদ হোসেন উদ্ধার হওয়া জেলেদের তাদের মহাজন ও ট্রলার মালিক আবুল কাশেমের কাছে হস্তান্তর করেন।

কোস্টগার্ড কমান্ডার জানান, বাংলাদেশ কোস্টগার্ড এর জাহাজ স্বাধীন বাংলা বাংলাদেশের সমুদ্র সীমার নিয়ন্ত্রণ রেখায় গিয়ে ভারতীয় কোস্টগার্ডের জাহাজ সরোজিনি নাইডু থেকে বাংলাদেশের ওই ট্রলারসহ ২০ জেলেকে গ্রহণ করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোস্টগার্ড,মোংলা,জেলে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close