মওদুদ আহম্মেদ, আক্কেলপুর (জয়পুরহাট)

  ০৭ মার্চ, ২০২১

আবেদন করলেই টাকা!

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আবেদন করলেই ৭ থেকে ১০ হাজার টাকা পাওয়া যাবে—এমন খবরে জয়পুরহাটের আক্কেলপুরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে হঠাৎ করেই স্বাস্থ্যবিধি উপেক্ষা করে কয়েকেদিন থেকে শিক্ষার্থীদের ঢল লক্ষ করা যাচ্ছে। এতে কম্পিউটার ও ফটোকপি দোকানগুলোতে শিক্ষার্থীদের উপচেপড়া ভিড় পরিলক্ষিত হচ্ছে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় গত ১৮ জানুয়ারি সিনিয়র সহকারী সচিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, প্রতিবন্ধী, অসহায়, রোগগ্রস্ত, গরিব মেধাবী অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে অনুদানের টাকা বিতরণের জন্য অনলাইনে আবেদনপত্র আহ্বান করে। এই আবেদনের তারিখ ২৮ ফেব্রুয়ারি শেষ হলে শিক্ষা মন্ত্রণালয় তা ৭ মার্চ পর্যন্ত বৃদ্ধি করে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আবেদন করলেই ৭ থেকে ১০ হাজার টাকা পাওয়া যাবে—এই খবরে উপজেলার সর্বত্র ছড়িয়ে পরে। এতে অধিকাংশ শিক্ষার্থী ও অভিভাবক অনুদানের আবেদনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে করোনা স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ভিড় জমিয়ে প্রত্যয়নপত্র নিতে দেখা গেছে।

একসঙ্গে এতগুলো প্রত্যয়নপত্র সরবরাহ করতে হিমশিম খাচ্ছেন প্রতিষ্ঠান প্রধানরা। এ ছাড়া গত ৪ ফেব্রুয়ারি এ বিষয়ে প্রতারণা এড়াতে আরও একটি বিজ্ঞপ্তি জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

আক্কেলপুর মুজিবর রহমান সরকারি কলেজের শিক্ষার্থী মিশু বলেন, আবেদন করলেই ১০ হাজার টাকা পাওয়া যাবে—এমন খবরে কলেজে গিয়ে দেখি প্রায় শিক্ষার্থী উপস্থিত হয়ে প্রত্যয়নপত্র সংগ্রহ করছে। আমিও প্রত্যয়ন নিয়ে আবেদন করেছি। তবে টাকা পাবো কিনা জানি না।

এ বিষয়ে আক্কেলপুর মুজিবর রহমান সরকারি কলেজের অধ্যক্ষ মোকছেদ আলী বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুসারে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করছে। আমাদের এটিতে সুপারিশ করার কোনো সুযোগ নেই। আবেদনে প্রত্যয়ন প্রয়োজন হওয়ায় আমরা তা সরবরাহ করছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মকবুল হোসেন বলেন, সবাই ১০ হাজার টাকা পাবে এটি গুজব। মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি মোতাবেক সকল শিক্ষার্থীই আবেদন করতে পারে কিন্তু টাকা সবাই পাবে না। এটি চলমান প্রক্রিয়া। যাচাই বাছাই করে ক্যাটাগরি অনুসারে অনুদান পাবে। গুজব রোধে আমরা সচেষ্ট আছি।

উপজেলা নির্বাহী অফিসার এস.এম হাবিবুল হাসান বলেন, গুজবের ব্যাপারে আমরা সর্বদা সতর্ক অবস্থানে রয়েছি। যেকোনো ধরণের গুজব প্রতিহত করা হবে। এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে এবং মাইকিং করা হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আক্কেলপুর,শিক্ষা মন্ত্রণালয়,শিক্ষার্থী,গুজব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close