ছাত্র বিক্ষোভের মুখে আল্লামা শফীর ছেলেকে অব্যাহতি

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১২:২৫ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৩:০৬

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের হাটহাজারী মাদরাসার শিক্ষাসচিব মাওলানা আনাস মাদানীকে মাদরাসা থেকে অব্যাহতির ঘোষণা দেওয়া হয়েছে। বুধবার রাতে মাদরাসা পরিচালনার শূরা কমিটির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তাকে অব্যাহতির ঘোষণা দেওয়া হয়।

শূরা কমিটির সদস্য মাওলানা নোমান ফয়েজী এই তথ্য নিশ্চিত করে বলেন, শূরা কমিটির সভাপতি (আহমদ শফী), কয়েকজন সদস্য ও মাদরাসার কয়েকজন জ্যেষ্ঠ শিক্ষক সভায় একমত হওয়ার পর আনাসকে অব্যাহতি দেওয়া হয়।

মাওলানা আনাস মাদানী মাদরাসাটির মহাপরিচালক ও হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফীর ছেলে। তিনি হেফাজতে ইসলামের প্রচার সম্পাদকও।

আনাসকে মাদরাসা থেকে অব্যাহতিসহ ছয় দফা দাবিতে বুধবার জোহরের নামাজের পর থেকে বিক্ষোভ শুরু করেন ছাত্ররা। তারা মাদরাসার সব কটি ফটকে তালা লাগিয়ে দেন। আনাসসহ কয়েকজন শিক্ষকের কক্ষে ভাঙচুর হয়। এ সময় হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মঈনুদ্দীন রুহীকে মাদরাসার ভেতরে আহত হন।

ছাত্রদের দাবিগুলোর মধ্যে রয়েছে—আনাস মাদানী কর্তৃক অব্যাহতি দেওয়া তিনজন শিক্ষককে পুনর্বহাল করা। আনাস কর্তৃক নিয়োগ করা সকল অযোগ্য শিক্ষককে ছাঁটাই করা। ছাত্রদের ওপর জুলুম-হয়রানি বন্ধ করা। আহমদ শফী বয়স্ক হওয়ায় একজন দক্ষ আলেমকে মাদরাসার পরিচালক নিয়োগ করা। শুরা কমিটির সদস্য আবদুল কুদ্দুস, নুরুল আমীন ও আবুল কাসেম ফেনীসহ বিতর্কিতদের বাদ দেওয়া।

ছাত্রদের বিক্ষোভের একপর্যায়ে জরুরি শুরা কমিটির বৈঠক ডাকেন আহমদ শফী। রাত সাড়ে ১০টার দিকে বৈঠক শেষ হয়। বৈঠক শেষে শুরা কমিটির সদস্য নোমান ফয়েজী ছাত্রদের বলেন, আহমদ শফীর সভাপতিত্বে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে আনাসকে অব্যাহতি দেওয়া। ছাত্রদের হয়রানি করা হবে না। বাকি সিদ্ধান্ত শনিবার মাদরাসার শুরার বৈঠকে নেওয়া হবে।

পিডিএসও/হেলাল