নিজস্ব প্রতিবেদক

  ২৭ জুলাই, ২০১৭

পুঁজিবাজারের সঙ্গে মুদ্রানীতির সম্পর্ক নেই

পুঁজিবাজারের সঙ্গে দেশের মুদ্রানীতির কোন সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। গতকাল বুধবার চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথমার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণার জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

গভর্নর বলেন, মূলত ব্যাংকের সাবসিডিয়ারি (সহযোগী) প্রতিষ্ঠানের এক্সপোজার নির্ধারিত সীমা অতিক্রম করেছে কি-না আমরা সেটা পর্যবেক্ষণে রাখি। যখন কোনো ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এই সীমা অতিক্রম করে তাদের সতর্ক করা হয়। এই বিষয়টি ছাড়া মুদ্রানীতিতে পুঁজিবাজারের সংশ্লিষ্টতা দেখি না। পুঁজিবাজার নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আছে। তারাই সার্বক্ষণিক এই বাজারে বিভিন্ন বিষয় পর্যবেক্ষণে রেখেছে।

তবে মুদ্রানীতিতে পুঁজিবাজারের অবস্থাকে প্রাণবন্ত হিসেবে উল্লেখ করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক বলছে, পুঁজিবাজারে ২০১৭ সালের জুন পর্যন্ত সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ২০ শতাংশ বেড়েছে। আর ২০১৭ অর্থবছরের দ্বিতীয়ার্ধে পুঁজিবাজারের প্রাইস ট্রেন্ট (প্রবণতা) ছিল প্রাণবন্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist