নিজস্ব প্রতিবেদক

  ২২ সেপ্টেম্বর, ২০২১

পরিবহনের আড়ালে গার্মেন্টের হাজার কোটি টাকার পণ্য চুরি

রপ্তানির জন্য চট্টগ্রামে বন্দরে পাঠানো গার্মেন্ট পণ্য পথের মধ্যে থেকেই সরিয়ে রাখত একটি চক্র। দীর্ঘদিন ধরেই এভাবে পণ্য চুরি করত চক্রটি। সম্প্রতি গোয়েন্দা পুলিশের (ডিবি) হাতে গ্রেপ্তার হয়েছেন চক্রের মূলহোতাসহ বেশ কয়েকজন। জিজ্ঞাসাবাদে তাদের দেওয়া তথ্যের বরাত দিয়ে পুলিশ বলছে, পরিবহনের আড়ালে কয়েক হাজার কোটি টাকার গার্মেন্ট পণ্য চুরি করেছে চক্রটি।

ডিএমপি মিডিয়া সেন্টারে গতকাল এ বিষয়ে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে এ বিষয়ে বিস্তারিত জানান ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার। তিনি জানান, গার্মেন্ট পণ্য চুরির এ চক্রের মূলহোতা মোহাম্মদ শাহেদ ওরফে সিলেটি সাঈদ। দীর্ঘদিন ধরে তিনি গার্মেন্ট পণ্য পরিবহনে যুক্ত।

নিজের ট্রাক, কাভার্ডভ্যান ব্যবহার করে ও এজেন্সি, চালক ও শ্রমিকদের সহায়তায় সংঘবদ্ধ চোরাই চক্র নিয়ন্ত্রণ করতেন তিনি। তার বিরুদ্ধে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন থানায় ২৪টি মামলা রয়েছে। সর্বশেষ চট্টগ্রামের ছয় মামলায় আট মাস কারাভোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত কয়েক বছরে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে রপ্তানির উদ্দেশে পাঠানো গার্মেন্টের পণ্য চার থেকে পাঁচ হাজার বার চুরি করেছে চক্রটি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাক ও কাভার্ডভ্যান থেকে চুরি হওয়া এ পণ্যের মূল্য কয়েক হাজার কোটি টাকা।

জানা যায়, গত ১১ মে তৈরি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান জয়ন্তী নিটওয়্যার লিমিটেড চট্টগ্রাম বন্দর হয়ে রপ্তানির উদ্দেশে মেসার্স বেলায়েত ট্রান্সপোর্ট এজেন্সির মাধ্যমে পোশাক শিপমেন্ট করেন। ৩৭৪ কার্টনে মোট ২৮ হাজার ৮২০ পিস পোশাক পাঠায় প্রতিষ্ঠানটি। তবে ক্রেতা প্রতি কার্টনে ২০ থেকে ৪০ পিস করে কম পায়। বিদেশি ক্রেতা সব মিলিয়ে ১১ হাজার পিস পণ্য কম পেয়ে ক্ষতিপূরণ বাবদ জয়ন্তী নিটওয়্যারকে ২৮ হাজার ৯০৮ ডলার জরিমানা করে। এ ঘটনার পর ১২ সেপ্টেম্বর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা করে প্রতিষ্ঠানটি। ধারাবাহিক অভিযানে গ্রেপ্তার হন এ চক্রের মূলহোতা সিলেটি সাঈদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close