ব্রেকিং নিউজ

কম্পিউটার সমিতির সদস্যরা পাবেন বিনা জামানতে ঋণ

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সদস্য ও উদ্যোক্তাদের যাবতীয় ডিজিটাল ব্যাংকিংসেবা প্রদান এবং জামানতবিহীন ১ কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং ব্র্যাক ব্যাংকের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গত শনিবার তথ্যপ্রযুক্তি খাতে বিসিএস সদস্যদের এসএমই ঋণ সুবিধা প্রদানের জন্য ওয়েবিনারে বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসাইনের উপস্থিতিতে আর্থিক সংকট মোকাবিলা ও ঋণ সুবিধাসহ ‘উদ্যম’ ফিনান্সিয়াল সলিউশনের যাত্রা শুরু হয়। গত শনিবার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। কাজী ইমদাদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘সরকার আমদানিকারক হওয়ার চেয়ে উৎপাদনকারী হওয়ার প্রতি গুরুত্বারোপ করেছে।

‘মেড ইন বাংলাদেশ’ সেøাগানে ব্র্যাক ব্যাংক উদ্যোক্তাদেরও সহজ শর্তে অর্থায়ন করবেন বলেই আমি আশা করি।’

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম। এসবিকে টেক ভেঞ্চারের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবীরও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসাইন বলেন, করোনাকালীন ডিজিটাল বাংলাদেশের প্রয়োজনীয়তা আরো বেশি প্রতিয়মান হয়েছে। বেড়েছে হালনাগাদ প্রযুক্তির ব্যবহার। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিসিএসের সঙ্গে কাজ করতে পেরে আমরা আনন্দিত।

বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন এবং এই খাতের সংশ্লিষ্ট ব্যবসায়ীদের আর্থিক সুবিধা প্রদান করা গেলে তা উভয় পক্ষের জন্য কল্যাণকর। তিন মাসের মতো তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসা ছিল না উল্লেখ করে তিনি বলেন, ব্যবসায়ীদের অবস্থাও নাজুক ছিল। তিনি আরো বলেন, এরই মধ্যে আমাদের মধ্যে থেকে ২৮ জন উদ্যোক্তা প্রযুক্তিপণ্য উৎপাদনের কাজ শুরু করেছেন।

ব্র্যাক ব্যাংকের হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আবদুল মোমেন জানান, বিসিএসের সঙ্গে এই সমঝোতা চুক্তির ফলে ব্র্যাক ব্যাংকের ডিজিটাল ব্যাংকিংসেবার পাশাপাশি জামানতবিহীন ঋণ, এক্সপোর্ট রিটেনশন কোটা (ইআরকিউ), স্ট্যান্ডবাই লেটার অব ক্রেডিটসহ বেশকিছু সুবিধা বিসিএস সদস্যরা উপভোগ করতে পারবেন। ব্যাংকিং ও ঋণ সুবিধা দিতে ব্র্যাক ব্যাংকের এলিফেন্ট রোড শাখাসহ প্রধান প্রধান শাখাগুলোতে মিলবে সান্ধ্যাকালীন ব্যাংকিংসেবা। বিসিএসের শাখা অফিস অবিস্থত সাতটি জেলাতে থাকবে ডেডিকেটেড এসএমই হেল্পলাইন। থাকবে ফ্রি ডেবিট কার্ড ও ইন্টারনেট ব্যাংকিংসেবা। চালু হবে কো-ব্র্যান্ডেড ডেবিট কার্ড।

 

"