নিজস্ব প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০১৯

শিল্প খাতের উন্নয়নে রূপরেখা প্রণয়নের প্রস্তাব

অর্থনৈতিক অগ্রগতিতে তৈরি পোশাকের মতো চামড়া ও ইলেকট্র্রনিক শিল্প খাতের বিপুল সম্ভাবনা কাজে লাগাতে ৫০ বছর মেয়াদি রূপরেখা প্রণয়নের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ-জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (বিজিসিসিআই) নেতারা। গতকাল সোমবার শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠকে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠককালে এ প্রস্তাব দেন বিজিসিসিআইয়ের নেতারা।

বিজিসিসিআইয়ের নেতারা বলেন, এ রূপরেখা অনুযায়ী খাতভিত্তিক সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে সরকারের ইশতেহার বাস্তবায়ন সম্ভব। এর মাধ্যমে আগামী দিনে বাংলাদেশে ব্যাপক হারে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

বৈঠকে সংগঠনের সভাপতি ওমর সাদাত, জ্যেষ্ঠ সহ-সভাপতি গোলাম মোর্শেদ, সহ-সভাপতি মুইন উদ্দিন মজুমদার, পরিচালক আনোয়ার শহীদ, নির্বাহী পরিচালক এম এ মতিন, ব্যবসা উন্নয়ন ব্যবস্থাপক ফামিরা নাহিন এবং যোগাযোগ ও গবেষণাবিষয়ক ব্যবস্থাপক রাকিব হাসান উপস্থিত ছিলেন।

বৈঠকে বিজিসিসিআইয়ের নেতারা বাংলাদেশ ও জার্মানির মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। তারা বলেন, জার্মানি বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যবসায়িক অংশীদার। দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ এরই মধ্যে ৬ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। বাংলাদেশে জ্ঞানভিত্তিক শিল্পায়নের অভিযাত্রা জোরদার করে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ আরো বাড়ানো যেতে পারে। তারা সরকারের ইশতেহারে ঘোষিত শিল্প খাতের লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close