নিজস্ব প্রতিবেদক

  ০২ সেপ্টেম্বর, ২০১৮

সরকারের নীতিনির্ধারণী পর্যায়

‘যুবকদের প্রত্যাশার প্রতিফলন থাকতে হবে’

সিপিডির সম্মানীয় সিনিয়র ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, গত ১০ বছরে দেড় কোটি-দেড় কোটি করে মোট ৩ কোটি নতুন ভোটার হয়েছেন। এটি দেশের মোট ভোটারের প্রায় ৩০ শতাংশ। অর্থাৎ প্রতি তিনজন ভোটারের মধ্যে একজন তরুণ ভোটার রয়েছেন। সেজন্য সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে এই নতুন ভোটারদের তথা যুবকদের প্রত্যাশার প্রতিফলন থাকতে হবে বলে মনে করেন তিনি। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সিনিয়র ফেলো ও আয়োজক সংঠনের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য এসব কথা বলেন।

ড. দেবপ্রিয় বলেন, ‘বাংলাদেশের উন্নয়নে জাতীয় পর্যায়ে যেসব কর্মসূচি বাস্তবায়ন করতে যাচ্ছি তার নেতৃত্ব দেবে আজকের যুব সমাজ। এই যুব সমাজের প্রত্যাশা, তাদের আকাক্সক্ষাকে নীতিতে অন্তর্ভুক্ত করতে হবে। তিন কোটি যুব ভোটারদের মনোভাবকে আমাদের বুঝতে হবে, নেতাদের জানতে হবে এবং দেশের কাজে লাগাতে হবে।’ তিনি বলেন, রূপান্তরমুখী এবং অন্তর্ভুক্তিমূলক টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, সংস্থা এবং নাগরিক সমাজের যথাযথ অংশগ্রহণ অত্যন্ত জরুরি। এই লক্ষ্যে দেশের নাগরিক সমাজের উদ্যোগে জুন ২০১৬ সালে গঠিত হয়েছে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ। এই প্ল্যাটফর্মের মূল উদ্দেশ্য হচ্ছে এসডিজি সম্পর্কে অংশীজনদের মাঝে সচেতনতা বৃদ্ধি, বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে সরকারের পাশাপাশি সক্রিয় ভূমিকা রাখা এবং এ প্রক্রিয়ার জবাবদিহিতা নিশ্চিত করা। এসডিজি বাস্তবায়নে ২০১৬ ও ২০১৭ সালে বাংলাদেশে দুইটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে জানিয়ে দেবপ্রিয় বলেন, আগামী ১৪ অক্টোবর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে নাগরিক প্ল্যাটফর্মের উদ্যোগে ‘যুব সম্মেলন-২০১৮, বাংলাদেশ ও এজেন্ডা ২০৩০ তারুণ্যের প্রত্যাশা’ শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলনে মূল উদ্দেশ্য হচ্ছে, গ্রাম ও শহর এলাকায় বসবাসরত যুবকদের মাঝে এসডিজির বিভিন্ন লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরা, জাতীয় উন্নয়ন সম্পর্কে যুবকদের আকাক্সক্ষা ও প্রত্যাশা তুলে ধরার জন্য ক্ষেত্র প্রস্তুত করা এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ে নীতিবিষয়ক বিষয়ে যুবকদের মতামত কার্যকরভাবে তুলে ধরা।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘে ঘোষিত টেকসই উন্নয়ন (এসডিজি) অর্জনে অন্যান্য দেশের মতোই কাজ শুরু করেছে বাংলাদেশ। নাগরিক প্ল্যাটফর্মের মূল উদ্দেশ্য হচ্ছে, এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ায় সক্রিয় ভূমিকা রাখা, স্বচ্ছতা ও নিশ্চিতকরণের মাধ্যমে এই প্রক্রিয়াকে কার্যকর ফলপ্রসূ করা।

এসডিজি বাস্তবায়নে তরুণদের এগিয়ে আসতে হবে। এটি বাস্তবায়ন করা না গেলে আমাদের তরুণ সমাজই বেশি ক্ষতিগ্রস্ত হবেন বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের আহ্বায়ক শাহীন আনাম, অ্যাকশন এইডের ম্যানেজার নাজমুল আহসান, ব্র্যাকের প্রোগ্রাম ম্যানেজার মো. আজাদ রহমানসহ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এবারের যুব সম্মেলনে অসাম্প্রদায়িক, বৈষম্যমুক্ত সমাজ গড়ে দেশকে এগিয়ে নিতে হলে তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। এ সময় যুব সমাজকে উগ্রবাদের বিরুদ্ধে, মাদকের বিরুদ্ধে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close