নিজস্ব প্রতিবেদক

  ২১ জুন, ২০১৮

শুধু এনবিআর অনুমোদিত ব্যাংকে রেয়াত সুবিধা

* হিসাব পরিবর্তন করে নতুন হিসাবে লেনদেন করতে হলেও এনবিআর থেকে অনুমোদন নিতে হবে * অন্য কোনো ব্যাংক বা মাধ্যমের লেনদেনে রেয়াত বাতিল বলে গণ্য হবে

এখন থেকে ব্যবসায়ীরা ভ্যাট নিবন্ধনের সময় যে ব্যাংক হিসাব জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) প্রদর্শন করবেন, শুধু সেই হিসাবের লেনদেনেই রেয়াত সুবিধা পাবেন তারা। হিসাব পরিবর্তন করে নতুন হিসাবে লেনদেন করতে হলেও এনবিআর থেকে অনুমোদন নিতে হবে। এর বাইরে অন্য কোনো ব্যাংক বা মাধ্যমের লেনদেনে রেয়াত বাতিল বলে গণ্য হবে। রেয়াত সুবিধার অপব্যবহার রোধ করতে ‘অর্থ বিল-২০১৮’ এর মাধ্যমে ভ্যাট আইন সংশোধন করা হয়েছে বলে জানিয়েছে এনবিআর।

অভিযোগ রয়েছে, রেয়াত সুবিধা কাজে লাগিয়ে ভ্যাট পরিশোধ না করেই কাঁচামাল আমদানি ও সংগ্রহের পর তা উৎপাদনে ব্যবহার না করে বাইরে বিক্রি করে দিচ্ছে অনেক প্রতিষ্ঠান। ভুয়া চালান ও একই চালানের বিপরীতে বারবার রেয়াত নিয়ে রাজস্ব ফাঁকিও দেন এক শ্রেণির ব্যবসায়ী। একেক সময় একেক ব্যাংকের মাধ্যমে লেনদেন করায় চূড়ান্ত মূল্য ও রেয়াতের মধ্যে সমন্বয় করতে সমস্যায় পড়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তাই রেয়াত সুবিধার অপব্যবহার রোধ করতে ‘অর্থ বিল-২০১৮’ এর মাধ্যমে ভ্যাট আইন সংশোধন করা হয়েছে।

নতুন বিধান অনুযায়ী, ব্যবসায়ীরা ভ্যাট নিবন্ধনের সময় যে ব্যাংক হিসাব এনবিআরে প্রদর্শন করবেন, কেবল ওই হিসাবের লেনদেনেই রেয়াত সুবিধা পাবেন তারা। হিসাব পরিবর্তন করে নতুন হিসাবে লেনদেন করতে হলেও এনবিআর থেকে অনুমোদন নিতে হবে। এর বাইরে অন্য কোনো ব্যাংক বা মাধ্যমের লেনদেনে রেয়াত বাতিল বলে গণ্য হবে।

এ বিষয়ে এনবিআরের ভ্যাট বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রতিদিনের সংবাদকে বলেন, নতুন অর্থ বিলের ৪৮ অনুচ্ছেদে ১৯৯১ সালের ২২নং আইনের ধারা-৯ সংশোধন করে রেয়াতে ব্যাংকিং ব্যবস্থা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। ওই আইনের উপধারা-১ এর দফা (ঢ)-তে ব্যাংকিং মাধ্যমের সংজ্ঞা যোগ করে এই পরিবর্তন করেছে এনবিআর। ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এটি যোগ করা হলেও ৭ জুন থেকেই এ বিধান কার্যকর হবে।

নতুন বিধান মতে, ব্যাংকিং মাধ্যম বলতে আইনের ৮, ১৫ ও ১৭ এর অধীন তালিকাভুক্ত বা নিবন্ধিত ব্যক্তি কর্তৃক নিবন্ধনের সময় বিধি দ্বারা নির্দিষ্ট ব্যাংক হিসাব বোঝাবে। একই সঙ্গে সময় ও পরিবর্তিত বা নতুন সংযোজিত ব্যাংক হিসাবও এর অন্তর্ভুক্ত হবে। তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট দফতরর থেকে অনুমোদন নিতে হবে। আইনের ৮, ১৫ ও ১৭ ধারায় ভ্যাট নিবন্ধনের কথা বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist