reporterঅনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি, ২০২০

মেলার শেষ সপ্তাহের নির্বাচিত ৭ বই

দশ দশমী

মামুন মুস্তাফা

প্রকাশক : বেহুলাবাংলা

প্রচ্ছদ : আইয়ুব আল আমিন

দাম : ৩০০ টাকা

স্টল : ৪৬৯-৭১

জীবনাভিজ্ঞতার চেতনাবোধে উজ্জীবিত মামুন মুস্তাফার কবিতা। কবির প্রথম কাব্য প্রকাশের সাল ১৯৯৮ থেকে ২০১৮ সময়কালে ১০টি কাব্য প্রকাশ পায়। এসব কাব্য থেকে বাছাই করা কবিতা নিয়ে প্রকাশ পেয়েছে নির্বাচিত কবিতা ‘দশ দশমী’।

এর কবিতাগুলো বৃহদার্থে রোমান্টিক ও সংবেদনশীল। কবিতার মেজাজ ও বাকভঙ্গি প্রতীকী। আবার অনেক কবিতাই বিশুদ্ধ সিম্বলিস্ট এবং নির্মাণ করে পরাবাস্তবতার অন্য ভুবন। ফলে এই ১০টি কাব্যের ভেতরে কবিতার বিবর্তনটি চোখে পড়ার মতোন। কবির কবিতায় বর্ণনা আর ইমেজের সফল সমন্বয় লক্ষণীয়। আর এ বিষয়গুলো ‘দশ দশমী’র অন্তর্ভুক্ত কাব্যের কবিতাগুলোতে দেদীপ্যমান।

বঙ্গবন্ধুর বেড়ে ওঠা

সৈয়দ নূরুল আলম

প্রকাশক : য়ারোয়া বুক কর্নার

প্রচ্ছদ : মিজান স্বপন

দাম : ১৬০ টাকা

স্টল : ২৪৩

‘বঙ্গবন্ধুর বেড়ে ওঠা’ একটি জীবনী গ্রন্থ। লেখক এ গ্রন্থে বঙ্গবন্ধুর পুরো জীবন সহজ সরল ভাষায়, শিশু-কিশোর উপযোগী করে তুলে এনেছেন। বঙ্গবন্ধু কী খেতে ভালোবাসতেন, তা হয়তো আমরা অনেকেই জানি না। এ বই থেকে আমরা জানতে পারিÑ তিনি শাকসবজি, দেশি ফলমূল, শিং মাছ এসব পছন্দ করতেন। এ ধরনের অনেক অজানা তথ্য বইটিতে আছে।

এ গ্রন্থে বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া প্রায় ১০৩টি ঘটনার কথা, সাল, তারিখসহ উল্লেখ করা হয়েছে, যা খুবই মূল্যবান তথ্য। বইটি পড়ে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে নতুনভাবে জানতে পারবে, চিনতে পারবে।

চাঁদের আলোয় যাযাবর গান

ভাষান্তর : অনন্ত উজ্জ্বল

পরিবেশক : বাতিঘর

প্রচ্ছদ : মামুন হোসাইন

দাম : ২০০ টাকা

স্টল : ৪৪৩-৪৫

হয়তো হাদা সেন্দোর কবিতায় মঙ্গোলিয়ান সংস্কৃতির উল্লেখযোগ্য কোনো বিষয় থাকতে পারে অথবা নাও থাকতে পারে। তবে সেন্দোর কবিতা পাঠোত্তর বলা যায়, তার কবিতা এমন কিছু প্রকাশ করে, যা একজন পাঠকের প্রত্যাশার চেয়ে অধিক। তার সহজ সরল ভঙ্গির লেখা এমন এক স্বচ্ছ প্রতিচ্ছবি তৈরি করে, যা খুবই সংবেদনশীল এবং মঙ্গোলিয়ার ঐতিহ্যের সঙ্গে সম্পৃক্ত।

হাদা সেন্দো মঙ্গোলিয়াকে হৃদয়ে ধারণ করে প্রাণের শক্তি দিয়ে কবিতা লেখেন। সেই কবিতা বোঝার জন্য আমাদের মঙ্গোলিয়ান ভাষা জানার প্রয়োজন নেই। সেন্দোর কবিতা পড়তে পড়তে পাঠক নিজের চোখেই মঙ্গোলিয়া দেখতে পাবেন।

সুখ-সাফল্যের মায়াবী জগৎ

আবু রেজা মো. ইয়াহিয়া

প্রকাশক : চয়ন প্রকাশন

প্রচ্ছদ : সৈয়দ লুৎফুল হক

দাম : ২০০ টাকা

স্টল : ২৬৫

মানুষের জীবনে দুঃখ না থাকলে সুখের স্বাদ উপলব্ধি করা যায় না। সুখ ব্যক্তির মানসিক অবস্থা বা অনুভূতি।

সময়ের সঙ্গে সঙ্গে মানুষের আচরণ পরিবর্তনের মধ্য দিয়ে পাল্টে যাচ্ছে সুখের ধারণা। আজকের দিনে কেউই যেন সুখী নয়, দুঃখ আর সুখ একে অপরকে জড়িয়ে রয়েছে। কিন্তু অনেকে খুব সহজেই দুঃখে কাতর হয়ে পড়ে, সুখ তখন হয়ে যায় অধরা। তবে আত্মবিশ্বাসী আর কর্মব্যস্ত জীবনই সুখী জীবন।

এ বিষয়গুলো নিয়েই দিকনির্দেশনামূলক প্রবন্ধের বই আবু রেজা মো. ইয়াহিয়ার ‘সুখ-সাফল্যের মায়াবী জগৎ’।

তুমি চাইলে

সালাহ উদ্দিন মাহমুদ

প্রকাশক : ছিন্নপত্র

প্রচ্ছদ : আইয়ুব আল আমিন

দাম : ১৫০ টাকা

স্টল : ১২৪ (লিটলম্যাগ চত্বর)

এ সময়ের তরুণ কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ। তার কবিতায় সমকালীন সমস্যা, সম্ভাবনা, স্বপ্ন ও করণীয় বিষয় উঠে আসে। তিনি কাউকে অনুকরণ না করে কবিতায় নিজস্ব জগৎ সৃষ্টির চেষ্টা করেন।

সালাহ উদ্দিন মাহমুদ গল্পের মতো কবিতায়ও গ্রামীণ ও শহুরে জীবন, প্রেম-ভালোবাসা, সামাজিক অবক্ষয়, জীবনের সংকট ও উত্তরণের উপায় বিবৃত হয়েছে। কবিতায় ছন্দ, তাল, লয় রক্ষার পাশাপাশি গদ্য ছন্দেও লিখতে চেষ্টা করেন। তবে কবিতায় দীর্ঘ কলেবর লক্ষ করা যায়নি। আশা করা যায়, তার কাব্য সাধনা অটুট থাকবে।

ডেসপারেট মারিয়া

মারিয়া রিমা

পরিবেশক : জনান্তিক

প্রচ্ছদ : শতাব্দী জাহিদ

দাম : ৩৫০ টাকা

স্টল : ৬০৫-০৬

কবি মারিয়া রিমা ঔপন্যাসিক হিসেবে আত্মপ্রকাশ করেছেন ‘ডেসপারেট মারিয়া’-এর মাধ্যমে। উপন্যাসে মারিয়ার জীবনে ঘটে যাওয়া ঘটনা এবং ঘটনাকে উদ্দেশ্য করে অ্যাডভেঞ্চার তুলে ধরা হয়েছে। সাধারণত আমাদের দেশের উপন্যাসে ফার্স্ট পারসনে লেখা হয় না। মারিয়া এই উপন্যাস ফার্স্ট পারসনে লিখেছেন।

লেখক গ্রাম্য স্টিগমা তুলে এনেছেন। ডিটেকটিভ আমেজের সঙ্গে সময়ের পলিটিক্যাল অবস্থা গল্পের সঙ্গে তুলে আনতে ভুল করেননি।

নিজের যাপন সরাসরি লেখায় আনা প্রসঙ্গে মারিয়া রিমা বলেন, আত্মজীবনী বলছি না। এখানে কিছু ঘটনার ইনভল্ভমেন্ট আছে শুধু। ভালো ও মন্দ রূপ যাচাই করতে যাইনি।

দাম্পত্যের অন্তরালে

ফখরুল হাসান

প্রকাশক : য়ারোয়া বুক কর্নার

প্রচ্ছদ : লিমন মেহেদী

দাম : ১৬০ টাকা

স্টল : ২৪৩

গল্পগ্রন্থের নামকরণ গল্পের অর্থকে গুরুত্ব দিয়েই করা হয়েছে। গল্পগুলো নিছক গল্প বলার উদ্দেশ্যে লেখা হয়নি। সুখ-দুঃখের নানাবিধ ঘটনা সহজ-সরল শব্দ ও বাক্যে তুলে ধরা হয়েছে। বইটি ৬টি গল্পে সমৃদ্ধ। প্রতিটি গল্প প্রেমনির্ভর।

বইটি পড়লে পাঠক জানতে পারবে জানা-অজানা অনেক প্রশ্নের উত্তর। সেই সঙ্গে বুঝতে পারবে সময়ের চাকায় পিষ্ট হয়ে কীভাবে বদলে যায় মানুষ, বদলে যায় প্রেম, আর কেন অনেকে জড়িয়ে পড়ে পরকীয়ায়। সময়ের কাছে হেরে কী করে নিজের চাওয়া-পাওয়া প্রেমকে বিসর্জন দিতে শিখে যায় ব্যর্থ মানুষ। ব্যর্থ মানুষ কখনো হয়ে ওঠে পাথরমানুষ!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close