নিজস্ব প্রতিবেদক

  ২৪ মার্চ, ২০২৪

ঢাবি অধ্যাপক জিয়া রহমান আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান আর নেই। গতকাল শনিবার ভোরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

চিকিৎসকরা জানিয়েছেন, মস্তিষ্কে রক্তরণের ফলে তার মৃত্যু হয়েছে। এর আগে শুক্রবার রাত ৩টায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে আনা হয়। গতকাল বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় জামে মসজিদে তার জানাজা পড়ানো হয়। মসজিদের সিনিয়র ইমাম ও খতিব ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন তার জানাজায় ইমামতি করেন। এর আগে তাকে শেষ মুহূর্তে একবার দেখতে ভিড় করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা তাকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে অশ্রুসিক্ত বিদায় জানান। জানাজায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল, সাবেক উপাচার্য অধ্যাপক ড মো. আখতারুজ্জামান, প্রো উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের ডিন, সিনেট ও সিন্ডিকেট সদস্য, হল প্রাধ্যক্ষরাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীসহ কয়েক হাজার মুসল্লি অংশগ্রহণ করেন। বাদ আসর নিজ বাড়ির পার্শ্ববর্তী মসজিদে দ্বিতীয় জানাজা পরবর্তীতে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করার কথা রয়েছে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, অধ্যাপক জিয়া রহমান আমাদের অত্যন্ত প্রিয় একজন মানুষ ছিলেন? তিনি আজকে আমাদের ছেড়ে চলে গেলেন। তিনি নিরহংকারী ছিলেন। যেকোনো বিষয়ে তিনি সহজ সমাধান দিতেন। তিনি শুধু ক্লাসে নয় বরং বিশ্ববিদ্যালয়ের ভালোমানের একজন একাডেমিশিয়ান ছিলেন। তার এভাবে চলে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য অপূরণীয় ক্ষতি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close