ছায়েদ আহমেদ, হাতিয়া (নোয়াখালী)

  ০৯ মার্চ, ২০২৪

হাতিয়ার নান্দনিক মসজিদে চোখ জুড়ানো সৌন্দর্য

নোয়াখালীর হাতিয়া উপজেলার সোনাদিয়া ইউনিয়নে ব্যক্তিউদ্যোগে নির্মিত হয়েছে নান্দনিক ডিজাইনের ‘মদিনা জামে মসজিদ।’ একতলা বিশিষ্ট আধুনিক ডিজাইনে তৈরী এই মসজিদের চোখ জুড়ানো সৌন্দর্য দেখে মুগ্ধ সবাই।

উপজেলার সোনাদিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল ইসলামের প্রয়াত স্ত্রী খাতিজা খাতুনের নামে গঠিত খাতিজা ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে মসজিদটি নির্মিত হয়েছে।

গত বৃহস্পতিবার বিকেলে মসজিদটি উদ্বোধন করা হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুব মুর্শেদ লিটন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মসজিদের উদ্বোধন করেন। উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সাবেক চেয়ারম্যান নুরুল ইসলামের প্রয়াত স্ত্রী জীবদ্দশায় পরহেজগার এবং দানশীল ছিলেন। পৈতৃক সম্পত্তিরও কমতি ছিল না তাঁর। ইউনিয়নটির মাইশ্চরা গ্রামে তাদের বাড়ির আশপাশে কোনো মসজিদ না থাকায় এখানে সে আধুনিক মসজিদ নির্মাণের এ উদ্যোগ নেন। গতবছরের মাঝামাঝিতে তাঁর মৃত্যুতে কাজটি থেমে যায়। পরে স্বামী ও সন্তানরা তাঁর নামে গঠন করে খাতিজা ফাউন্ডেশন। মসজিদটি নির্মাণে উন্নতমানের দৃষ্টিনন্দন নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে। পাঁচ শতাধিক মুসল্লী একসাথে নামাজ আদায় করতে পারবে মাসজিদটিতে। মসজিদের দক্ষিণ পাশে গঠিত কবরস্থানে শুয়ে আছেন মুসলিম এ উপাসনালয়টির উদ্যোক্তা মহীয়সী নারী খাতিজা খাতুন। এর সামনে মক্তব এবং পাশে রয়েছে ভালোমানের অজু খানা। মুসল্লিদের সুবিধার জন্য মসজিদের অদূরে করা হয়েছে বড়সড় আকারের টয়লেটও। এছাড়াও এই মসজিদকে কেন্দ্র করে ‘মদিনা হিফয খানা, ইসলামি শিক্ষা ও সংস্কৃতি চর্চার উদ্যোগ নেওয়া হবে বলে জানান উদ্যোক্তা পরিবার।

এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সোনাদিয়া ইউনিয়নের চেয়ারম্যান মেহেদী হাসান, সাবেক চেয়ারম্যান ইয়াছিন আরাফাত, মাওলানা আব্দুল কাদের, চরচেঙ্গা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আরবি প্রভাষক মো. ফয়জুল বারি, বিভিন্ন মাদ্রাসার প্রধান ও শিক্ষার্থীরাসহ এলাকার মুসল্লীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close