নিজস্ব প্রতিবেদক

  ০১ এপ্রিল, ২০২৩

সোশ্যাল মিডিয়ায় ছাত্রদল নেতাদের নামে ভুয়া প্রচার

কেন্দ্রীয় ছাত্রদল নেতাদের নামে ভুয়া প্রচারণার কিছু চিত্র এরই মধ্যে ভাইরাল হয়েছে। ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আবু আফসান ইয়াহিয়া এবং উত্তর ছাত্রদল সভাপতি মেহেদি হাসানের ফেসবুক আইডিতে পোস্ট এডিট করে বসানো কন্টেন্ড দিয়ে বিভিন্ন নেতাদের ব্যক্তিগত ওয়াটসআপ/মেসেঞ্জারে পাঠিয়ে দেওয়া হচ্ছে বিভ্রান্তির উদ্দেশ্যে। এ সব প্রচারণার প্রতিবাদে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছেন সংশ্লিষ্ট নেতারা।

জানা গেছে, কমিটি গঠন কাজে বাধা সৃষ্টি করতেই এমন প্রচারণার আশ্রয় নিচ্ছেন কিছু অসাধু ছাত্রনেতা। তারা সংগঠনের কাজ যাতে গতিশীল না হয় বা কমিটি গঠনের ক্ষেত্রে নেতাদের বিভ্রান্ত করতেই এমনটা করে থাকে। এর আগেও এরকম একাধিক প্রচারণার খবর সামাজিকমাধ্যমে এসেছে। যেগুলোর যথাযথ প্রতিবাদও দিয়েছেন গুজবে আক্রান্ত নেতারা।

দায়িত্বশীল নেতারা এ প্রতিবেদককে বলেন, এরকম প্রচার প্রায়ই হয়ে থাকে। মূলত কমিটি গঠনের ক্ষেত্রে সুবিধা নেওয়া বা নিতে না পারার কারণে এ সব ঘটনা ঘটে। তবে, কিছু ক্ষেত্রে প্রচারগুলো এমন পর্যায়ে হয়ে থাকে, যেগুলোর কোনো ভিত্তিও থাকে না। নেতাদের কাজের ব্যাঘাত সৃষ্টি করতেই এমনটা করে থাকে। আগেও মাঝে মাঝে এমনটা হয়েছিল বলে জানান তারা।

ছাত্রদল নেতা আফসান ইয়াহিয়ার পোস্ট এমনভাবে এডিট করা হয়েছে, তাতে একটি পক্ষকে আক্রমণ করার চেষ্টা করা হয়েছে। তারা মনে করছেন, পোস্টের সত্যতা না থাকলেও এসব পোস্টের বার্তাটা আমলে নিলে সংগঠনের জন্য ভালো হতে পারে। বৈধভাবে প্রতিবাদ বা কথা বলার সুযোগ না পাওয়ার কারণে এসব ঘটে থাকে। নিজের নামে প্রচার হওয়া ভুয়া পোস্ট নিয়ে ছাত্রদল নেতা ইয়াহিয়া এ প্রতিবেদককে বলেন, এধরনের পোস্টের সঙ্গে আমার কোনো সংশ্লিষ্টতা নেই। এটি আমার আইডিতে এডিট করে সাজানো হয়েছে। একই ধরনের পোস্টের শিকার হয়েছেন ছাত্রদল উত্তরের সভাপতি মেহেদি হাসানও।

তিনি তার বিরুদ্ধে প্রচার হওয়া এধরনের পোস্টের প্রতিবাদ জানিয়েছেন। ছাত্রদলের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতা রকিবুল ইসলাম বকুল সম্প্রতি দলটি দেখবালের দায়িত্ব পেয়েছেন। তার কাজে এরই মধ্যে অনেকে সন্তোষ প্রকাশ করেছেন। তবে দায়িত্বপ্রাপ্ত নেতারা কোনো একটি বলয় বা গ্রুপকে তুষ্ট করতে গেলেই এসব প্রচারের শিকার হচ্ছেন প্রায়ই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close