প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ জুন, ২০২২

প্রথম কলাম

মধুমেহ রোগ হলে জানবেন যেভাবে

রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি হলে বুঝতে হবে মধুমেহ রোগে আক্রান্ত হয়েছেন। মধুমেহ রোগের কারণ হিসেবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, অনিয়মিত লাইফস্টাইল এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। আর এর ফলেই মধুমেহ রোগ দেখা দিতে পারে। এ ছাড়াও আরো নানা কারণে মধুমেহ রোগ দেখা দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

কোন কোন লক্ষণ দেখে বুঝবেন মধুমেহ রোগে আক্রান্ত হয়েছেন, এটা জেনে নেওয়া খুবই জরুরি। প্রথম পর্যায় থেকেই চিকিৎসা শুরু করলে মধুমেহ রোগ প্রতিরোধ করা সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, মধুমেহ রোগের প্রথম লক্ষণ শরীরে এনার্জি কমে যাওয়া এবং সঠিক পরিমাণে খিদে না পাওয়া। যদি এমন কোনো লক্ষণ দেখা যায়, তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মধুমেহ রোগের অন্যতম লক্ষণ দ্রুত প্রস্রাব পাওয়া। স্বাভাবিকের তুলনায় যদি দিনের ২৪ ঘণ্টার মধ্যে অত্যাধিক প্রস্রাব পায়, তাহলে তা অবশ্যই মধুমেহ রোগের লক্ষণ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে তার প্রভাব কিডনিতেও পড়ে। তাই বারবার প্রস্রাব পাওয়ার সমস্যা দেখা যায় বলে মত তাদের। এ ছাড়াও যদি স্বাভাবিকের তুলনায় বেশি পিপাসা পায়, তাও মধুমেহর লক্ষণ।

মধুমেহ রোগে আক্রান্ত হলে মুখ শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দেয় এবং ত্বকে চুলকানির নানা সমস্যা দেখা দেয়। দৃষ্টিশক্তি ঝাপসা হওয়ার সমস্যাও দেখা দেল মধুমেহ রোগে আক্রান্ত হলে। বিশেষজ্ঞদের মতে, মধুমেহ রোগের উপসর্গগুলো দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। সঠিক সময়ে চিকিৎসা শুরু করলে মধুমেহ রোগ প্রতিরোধ করা সম্ভব। তাই চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সে অনুযায়ী নিয়ম মেনে চলুন। এবিপি নিউজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close