নোয়াখালী প্রতিনিধি

  ২৪ অক্টোবর, ২০২১

নোয়াখালী বিভাগ দাবিতে মানববন্ধন

নোয়াখালী বিভাগ বাস্তবায়নের দাবিতে জেলা শহর মাইজদী টাউনহল মোড়ে বিশাল মানববন্ধন কর্মসূচি পালন করেছে নোয়াখালীর বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন। গতকাল শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই মানববন্ধন হয়। এ সময় স্কুল-কলেজের শিক্ষার্থীসহ নোয়াখালীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের প্রাচীন জেলার মধ্যে নোয়াখালী অন্যতম। ১৮২১ সালে এই জেলার সৃষ্টি। এখানে জন্মেছেন বীরশ্রেষ্ঠ রুহুল আমীন, সাবেক স্পিকার মালেক উকিলসহ অসংখ্য গুণী মানুষ। রয়েছে আলাদা ভাষা, সংস্কৃতি এবং ঐতিহ্য। জেলার দক্ষিণে বঙ্গোপসাগরের কোলঘেঁষে গড়ে উঠছে বাংলাদেশের মতো আরেকটি ভূখন্ড। তাই সবদিক বিবেচনা করে যেন প্রাচীন এই জেলাকে নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়াসহ নোয়াখালীকে দশম প্রশাসনিক বিভাগ হিসেবে বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রীর নিকট জোর দাবি জানাই।

তারা আরো বলেন, নোয়াখালী বিভাগ গঠিত হলে এটি হবে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ। নোয়াখালীর ভাষাগত বৈশিষ্ট্য : যার সীমানা বৃহত্তর নোয়াখালী অঞ্চল ছাড়িয়ে কুমিল্লা ও চাঁদপুর জেলার তিন ভাগের দুই ভাগ মানুষ নোয়াখালীর আঞ্চলিক ভাষায় কথা বলে। নোয়াখালীর দক্ষিণে রয়েছে নয়নাভিরাম সৌন্দর্যমন্ডিত নিঝুম দ্বীপ ও সাগরকন্যা হাতিয়া দ্বীপ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close