নিজস্ব প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০২১

বিএনপিকে অরাজকতা করতে দেওয়া হবে না : কৃষিমন্ত্রী

বিএনপিকে আন্দোলনের নামে দেশে অস্থিতিশীলতা এবং অরাজকতা সৃষ্টি করতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আবদুর রাজ্জাক। তিনি বলেন, দেশে স্থিতিশীলতা ও শান্ত পরিবেশ বিরাজমান। কোনোমতেই বিএনপিকে আন্দোলনের নামে সন্ত্রাস, গাড়িতে, ঘরবাড়িতে আগুন ও জীবন্ত মানুষকে আগুনে পুড়িয়ে মারাসহ অরাজকতা করতে দেওয়া হবে না। গতকাল রবিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইজিএম) মিলনায়তনে পলিসি অ্যানালাইসিস শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সেমিনার ও সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বিআইজিএম অর্থ বিভাগের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্পের আওতায় সরকারি-বেসরকারি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে এ প্রশিক্ষণ পরিচালনা করছে।

ড. রাজ্জাক আরো বলেন, উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য বাস্তবসম্মত ও সময়োপযোগী পলিসি প্রণয়ন এবং বাস্তবায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উন্নয়নের লক্ষ্য অর্জনে তথা এসডিজি বাস্তবায়নে যথোপযুক্ত পলিসি বা নীতি প্রণয়ন ও বাস্তবায়ন অপরিহার্য। সেজন্য সঠিকভাবে পলিসি প্রণয়ন ও অধিকতর কার্যকরভাবে তা বাস্তবায়নের জন্য দক্ষ এবং প্রশিক্ষিত জনবল তৈরি করতে হবে। এ ক্ষেত্রে পলিসি অ্যানালাইসিস শীর্ষক কোর্স সহায়ক ভূমিকা রাখবে। মন্ত্রী পলিসি অ্যানালাইসিস কোর্সে লব্ধ জ্ঞানের কার্যকর ব্যবহারে একাগ্র হতে কোর্স সমাপনী সনদ গ্রহণকারী সরকারি ও বেসরকারি ২২ কর্মকর্তাকে আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) রমেন্দ্র নাথ বিশ্বাস। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বিআইজিএমের পরিচালক ড. মোহাম্মদ তারেক, পলিসি অ্যানালাইসিস কোর্সের চিফ কো-অর্ডিনেটর বণিক গৌর সুন্দর ও বিআইজিএমের সহকারী অধ্যাপক মো. মনিরুল ইসলাম।

এ ছাড়া অনুষ্ঠানের প্রথমভাগে আয়োজিত সেমিনারে প্রশিক্ষণ কোর্সের মূল্যায়নে শীর্ষস্থান অধিকারী পাঁচ কর্মকর্তা তাদের পলিসি পেপার উপস্থাপন করেন। উপস্থাপিত পলিসি পেপার সম্পর্কে অভিমত ব্যক্ত করেন পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) শরিফা খান এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্বব্যাংক শাখা) আবদুল বাকী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close