নিজস্ব প্রতিবেদক

  ১৯ সেপ্টেম্বর, ২০২১

ট্রাকচালক শ্রমিক ফেডারেশন

বিশ্রামাগার স্থাপনসহ ১৫ দফা দাবিতে কর্মবিরতির ডাক

১৫ দফা দাবি বাস্তবায়নে সারা দেশে তিন দিনের কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন। আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত এ কর্মবিরতি চলবে।

গতকাল শনিবার দুপুরে বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের জেনারেল সেক্রেটারি ওয়াজি উল্লাহ এ তথ্য নিশ্চিত করেন।

এই শ্রমিক নেতা বলেন, দেশের পণ্য পরিবহনের শতকরা ৮৫ ভাগ সড়ক পথে পরিবহন হয়। মহামারিসহ যেকোনো দুর্যোগে আমরা সারা দেশে পণ্য পরিবহন স্বাভাবিক রাখি। কিন্তু এখন দুঃখজনক হলেও সত্য এই সেক্টরের মালিক-শ্রমিকরা চরম অবহেলা ও বঞ্চনার শিকার হচ্ছে।

সড়কপথে ‘পুলিশের ঘুষ বাণিজ্য’সহ সব ধরনের হয়রানি বন্ধ করার দাবি জানিয়ে তিনি আরো বলেন, নির্দিষ্ট স্থান নির্ধারণ ছাড়া গাড়ির কাগজপত্র চেক করা যাবে না। এছাড়া যেসব চালক ভারী মোটরযান চালাচ্ছে তাদের সবাইকে সহজ শর্তে এবং সরকারি ফির বিনিময়ে অবিলম্বে ভারী ড্রাইভিং লাইসেন্স দিতে হবে। মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর বা বর্ধিত আয়কর অবিলম্বে বাতিল করতে হবে। এ ছাড়া এর মধ্যে আদায় করা বর্ধিত কর নিজ নিজ মালিককে ফেরত দিতে হবে।

সড়ক-মহাসড়কে শ্রমিকদের বিশ্রামের কোনো জায়গা নেই উল্লেখ করে এই শ্রমিক নেতা বলেন, আমরা দাবি রেখেছি নির্ধারিত দূরত্ব পরপর শ্রমিকদের ট্রাক টার্মিনালসহ বিশ্রামের ব্যবস্থা করতে হবে। মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল করতে হবে।

এরই মধ্যে আদায়কৃত বর্ধিত কর নিজ নিজ মালিকদের ফেরত দিতে হবে।

এ দিকে, প্রতিদিনের সংবাদকে বেনাপোল প্রতিনিধি জানিয়েছেন, এ কর্মবিরতিকে সমর্থন জানিয়ে বেনাপোল বন্দর এলাকায় লিফলেট বিতরণ করেছে বেনাপোল ট্রাক ও ট্রান্সপোর্ট মালিক সমিতি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close