পরিবেশ ডেস্ক

  ১৩ মে, ২০১৭

নাটোরে শজনে গ্রাম

পুষ্টি ও ঔষধি গুণে সমৃদ্ধ গ্রামবাংলার শজিনা। কোথাও কোথাও শজনে নামে পরিচিত। বৃক্ষ নিধনের কারণে বাংলার প্রকৃতি থেকে শজনে গাছ ক্রমশ হ্রাস পাচ্ছে। ফলে বাজারে বিপুল চাহিদা সত্ত্বেও শজনের সরবারাহ ছিল অপ্রতুল। কিন্তু আশার কথা হচ্ছে, শজনে চাষের প্রতি আবার ঝুঁকছে মানুষ। তারই প্রতিফলন দেখা গেল নাটোরে। জেলার ১৬৪টি কৃষি ব্লকের প্রত্যেকটিতে গড়ে তোলা হয়েছে শজনে গ্রাম। বৃদ্ধি পাচ্ছে শজনে গাছের সংখ্যা ও এর উৎপাদন। প্রচলিত কাটিং পদ্ধতি ছাড়াও চারা রোপণের মাধ্যমে শজনে চাষের পরিধি বেড়েছে।

বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে গাছ থেকে ডাল সংগ্রহ করে শজনের কাটিং রোপণ করা হয়। বসতবাড়ি, রাস্তার ধারসহ যে কোনো স্থানের মাটিতে তিন মিটার দূরত্বে কাটিং রোপণ করা যায়। রোপণকালে গোবর সার এবং দ্রুত শিকড় গজানোর জন্য সামান্য ফসফরাস সার ও ছাই ব্যবহার করা উত্তম।

সাম্প্রতিক সময়ে পিকেএম জাতের বীজ থেকে শজনের চারা উৎপাদন করা হচ্ছে। তিন বছর মেয়াদি বিশেষ কর্মসূচির আওতায় কৃষি সম্প্রসারণ অধিদফতর বারোমাসি শজনের সম্প্রসারণ পরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনায় দেশের ৪০টি হর্টিকালচার সেন্টারের মাধ্যমে ৩০ লাখ চারা উৎপাদন করা হচ্ছে। নাটোর হর্টিকালচার সেন্টারে উৎপাদিত চারা নাটোর ছাড়াও সিরাজগঞ্জ কৃষি বিভাগের মাধ্যমে কৃষকরা পাবেন বলে জানিয়েছেন নাটোর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক স ম মেফতাহুল বারি।

তিনি বলেন, চারা শজনে গাছের উচ্চতা এক মিটার হলে ডগা কেটে এর আকৃতি ঝোপের মতো করা হলে ফলন বৃদ্ধি পায় এবং শজনে সংগ্রহে সুবিধা হয়। এসব গাছে বারোমাসই ফলন পাওয়া যায়।

নাটোরে চলতি মৌসুমে জেলায় ২০৬ হেক্টর আবাদি এলাকা থেকে ৩ হাজার ৬৯৫ টন শজনে উৎপাদন হয়েছে। হেক্টরপ্রতি উৎপাদন ১৭.৯৪ টন। বিগত বছরগুলোর চেয়ে উৎপাদন এলাকা, ফলন ও একক উৎপাদন অনেক বেড়েছে। বিগত বছরে ১৫৮ হেক্টর

থেকে ২ হাজার ৫৬৮ টন হিসেবে একক প্রতি উৎপাদন ছিল ১৬.২৫ টন। তার আগের বছর ১২৮ হেক্টরে ১ হাজার ৯২০ টন মোট উৎপাদন অর্থাৎ হেক্টরপ্রতি ১৫ টন শজনে উৎপাদন হয়েছিল।

গত বছর প্রচলিত পদ্ধতিতে শজনের চাষাবাদ ও সম্প্রসারণ কার্যক্রমে কাটিং রোপণ ছাড়াও চারাগাছ রোপণের কর্মসূচি গ্রহণ করে নাটোরের কৃষি বিভাগ। কৃষি বিভাগ জেলার ১৬৪টি কৃষি ব্লকে ১৬৪টি গ্রাম নির্বাচন করে ২৩ হাজার ১০৮ কৃষকের মাধ্যমে ৫৬ হাজার ৮৭২টি শজনের কাটিং ও চারা রোপণ করে। গড়ে তোলা হয় শজনে গ্রাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist