শালিখা (মাগুরা) প্রতিনিধি

  ২৭ এপ্রিল, ২০২৪

মাগুরার শালিখা

গরমে চায়ের দোকানে নেই ক্রেতা

‘লোকজন শুধু আইসক্রিম আর সরবত চায়। কয়েক দিন আগেও দুই-তিনশ কাপ চা বেচচ্ছি। এখন রাত-দিন ধরেও ১০০ কাপ বিক্রি হয় না। ভাবতিছি চা বাদ দিয়ে সরবত বিক্রি করব।’ এমনই অভিব্যক্তি প্রকাশ করেছেন মাগুরার শালিখা উপজেলার আড়পাড়া বাজারের চায়ের দোকানি তোতা মিয়া।

সরেজমিনে উপজেলা সদর আড়পাড়া বাজারের বিভিন্ন চায়ের দোকানে দেখা গেছে, ওই এলাকার মাজেদুল কনফেকশনারি, তমা কনফেকশনারি ও মামুন কনফেকশনারিসহ কয়েকটি আইসক্রিমের দোকনে ভিড় বাড়লেও ভিড় কমেছে চায়ের দোকানগুলোয়। এতে অলস সময় পার করছেন চায়ের দোকানিরা। তবে সন্ধ্যা থেকে রাত পর্যন্ত চায়ে দোকানগুলো থাকছে সরগরম। রাত অবধি চলছে চা-বিড়ি ফুকানোসহ রাজনৈতিক আলাপ।

তোতা মিয়া বলেন, ‘শরবত বিক্রি একদিকে যেমন স্বল্প পুঁজি লাগে। এতে দিনশেষে ৬০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত আয় হয়।’ তিনি আরো বলেন, ‘সামনে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন প্রার্থী ও ভোটাররা। দোকানে এ সময় ভিড় থাকার কথা থাকলেও তীব্র দাবদাহে আসছে না কেউ। ভাবতিছি চা বাদ দিয়ে সরবত বিক্রি করব।’

চায়ের দোকানি আলামিন মোল্যা বলেন, ‘কেনাবেচা কমে যাওয়ায় সকাল থেকে দুপুর পর্যন্ত মাঠে কাজ করি, পরে বিকালে দোকান খুলি। কিছু দোকানি চা বিক্রি বাদ দিয়ে লেবু-পানির সর্বত বিক্রিতে ব্যস্ত।’

সরেজমিনে উপজেলা সদর আড়পাড়া বাজার এলাকায় দেখা গেছে, তীব্র তাপদাহকে কেন্দ্র করে উপজেলা সদরেই সরবত বিক্রি হচ্ছে অর্ধশতাধিক স্থানে। লেবু, বেল, তুকমাদানা, পানি, ভিটলবন, ইসুবগুলের ভূসি, আখের গুড় ও বাজারে বিক্রিত বিভিন্ন কোম্পানির ট্যাংক মিশ্রিত শরবত খেতে সরবতের দোকানগুলোতে ভিড় করছেন নারী, পুরুষ, শিশুসহ বিভিন্ন বয়সের তৃষ্ণার্ত মানুষেরা। তীব্র গরমে প্রাণের আস্বাদন পেতে একেক জন দুই থেকে তিন গ্লাস সরবত পান করছেন। প্রতি গ্লাস সরবত বিক্রি হচ্ছে ১০ টাকা মূল্যে।

এদিকে শরবত পান আসা কয়েকজন লোক জানান, সরবত একদিকে যেমন শরীরটা শীতল করে অপরদিকে লেবু, তুকমাদানা ও বেল মিশানোর কারণে এটি দেহে শক্তি যোগায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close