দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি

  ১৭ মার্চ, ২০২৪

দীঘিনালা

দূষণে মাইনী নদীতে কমে গেছে দেশীয় মাছ

কয়েক দশক আগেও খাগড়াছড়ির দীঘিনালার মাইনী নদীতে অনেক দেশীয় প্রজাতির মাছের দেখা মিলত। তবে এখন তা অর্ধেকে নেমে এসেছে। নদীর নাব্যতা হ্রাস, মাইনী ভ্যালীতে তামাকের আগ্রাসন, নদী তীরবর্তী কৃষি কাজে রাসায়নিক সার প্রয়োগ, বালু উত্তোলনে ড্রেজার ব্যবহার ও পানিতে বিষ প্রয়োগে মাছ শিকারকে দুষছেন অনেকে। স্থানীয় মৎস্য অফিস ও নদীর ওপর নির্ভরশীল জেলেরা এমন তথ্য জানান।

জানা গেছে, মাইনী নদী উৎপন্নের পর থেকে এখন পর্যন্ত খনন কাজ না হওয়ায় পাহাড়ী ঢলে পাড় ভাঙ্গা, পলি জমাসহ নদীর নাব্যতা হ্রাস পেয়ে পানির স্তর কমেছে অনেকাংশ। নদীতে মাছের বংশ বিস্তার ও টিকে থাকার মত পানির স্তর ও গুণাগুণ না থাকায় দেশি মাছের সংখ্যা আশঙ্কাজনক হারে কমছে। মাইনী নদীর দুই ধারে তামাক আগ্রাসন বেড়েছে গত দুই দশকে। আছে ধান, শাক সবজি চাষসহ নিয়মিত-অনিয়মিত কৃষির চাষাবাদ। সবমিলিয়ে মানবসৃষ্ট দুর্যোগে বিপন্নের পথে দেশীয় মাছের এ নদী।

রাঙামাটি মৎস উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপক কমান্ডার মো. আশরাফুল আলম ভূঁইয়া জানান, দীঘিনালালংগদু ও দীঘিনালা-খাগড়াছড়ি সড়কে মেরুং ও জামতলী শুল্ক আদায় কেন্দ্র ও চেকপোষ্ট থেকে গত ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত জেলেদের মাধ্যমে মাছ আহরণ হয়েছে ৫০৪ টন। এতে সরকারের শুল্ক আদায় হয়েছে ৯২ লাখ ৯৩ হাজার ৪৪ টাকা।

মেরুং ইউনিয়নের সোবাহানপুর গ্রামের বাসিন্দা হাসান কাজী (৭০) বলেন, মাইনী নদীতে মাছ ধরে বিকেলে হাটে বিক্রি করে সংসার চালানো যেত। এক সময় বোয়াল, কাতল, রুই, পাবদা, শিং, মাগুর সহ নানান প্রজাতির দেশীয় বড় মাছ পাওয়া যেত। এখন আর সেইদিন নেই।

মাইনী নদীর ওপর নির্ভরশীল জেলে জাহাঙ্গীর হোসেন বলেন, এক সময় দিনে যেখানে ২০-২৫ কেজি মাছ পেতাম সেখানে এখন কেজি পাওয়ায় ভাগ্যের বিষয়।

দীঘিনালা উপজেলা মৎস্য কর্মকর্তা অবর্ণা চাকমা নদীতে মাছ কমে যাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, মানবসৃষ্ট সংকট ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে নদীতে কাঙ্ক্ষিত পানি নেই। এতে দেশীয় মাছ কমে যাচ্ছে। এদিকে শুষ্ক মৌসুমে মাইনী ভ্যালিতে তামাকের যে আগ্রাসন তাতে নদী অস্তিত্ব সংকটে। পাশাপাশি খাল-বিল, নদী-নালা ভরাট ও পাহাড়ি ঝিরি বিনষ্ট হওয়ায় মাছের প্রজনন হারিয়ে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close