হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি

  ২৭ জানুয়ারি, ২০২৪

নোয়াখালীর হাতিয়া

ভেজাল কীটনাশকে নষ্ট হাজার একর জমির তরমুজ

নোয়াখালীর হাতিয়া উপজেলায় তরমুজ খেতে ‘এগবেন ৫০% এফ’ তরল কীটনাশক ব্যবহার করায় নষ্ট হয়ে গেছে প্রায় এক হাজার একর জমির তরমুজ। জেনেটিকা ইন্ডাষ্ট্রিজ লিমিটেড কোম্পানির তৈরি ওই কীটনাশক। অভিযোগ করেছেন উপজেলার চরকিং ইউনিয়নের ২২ নম্বর গ্রামের অনেক কৃষক।

সরেজমিনে ক্ষতিগ্রস্ত তরমুজ খেত পর্যবেক্ষণ করে চাষিদের অভিযোগের সত্যতা পাওয়া গেছে। জানা গেছে, কীটনাশক কোম্পানির স্থানীয় ডিলার যুবরাজ এবং শামীমের বিরুদ্ধে ক্ষতিগ্রস্ত কৃষকরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বরাবর একটি অভিযোগ করেন।

অভিযোগ পত্রে বলা হয়, স্থানীয় জনতা বাজার কীটনাশক দোকান থেকে ঔষধ ব্যবহারের কিছুদিন পর থেকে তরমুজগাছ জট বেঁধে গেছে। কোম্পানির প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাদের মোবাইল ফোন এ পাওয়া যাচ্ছে না।

চাষিরা জানায়, এই এলাকায় প্রায় ১০০ কানির (১ হাজার ৬০০ একর) উপরে তরমুজ চাষ হয়। এরমধ্যে তারা প্রায় ৫০ জন চাষি ৬০ কানি (৯ হাজার ৬০০ একর) জমিতে এই ‘এগবেন ৫০% এফ’ ব্যবহারের পর তাদের তরমুজগাছ জট বেঁধে গেছে। কিন্তু যে খেতে এ কীটনাশক দেওয়া হয়নি সেই খেতের তরমুজ খুব ভাল রয়েছে। তারা আরো জানান, যুবরাজের দাসপাড়া বাজারের কীটনাশকের দোকান এবং শামীমের জনতা বাজারের কীটনাশকের দোকান থেকে প্রতিবছর লাখ লাখ টাকার কীটনাশক কেনা হয়। ঔষধও সঠিক নিয়মে এবং সঠিক মাত্রায় দেওয়া হয়েছে। কিন্তু কোম্পানির ভেজাল কীটনাশকের কারণেই এই ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষক আবুল কালাম জানান, ৫০ হাজার টাকা ঋণ নিয়ে বর্গা জমিতে তরমুজ চাষ করেছে। খবির, তুহিন ও রায়হান নামের তরমুজ চাষিও একই কথা জানান। আরেক তরমুজ চাষি জানায়, ‘বছরে ২৪ হাজার টাকা কিস্তিতে মহাজন থেকে ১ লাখ টাকা ঋণ নিয়েছি। অথচ এই ভেজাল কীটনাশক আমাদের সব আশা শেষ করে দিয়েছে।’

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়্যারম্যান নাইম উদ্দিন আহমেদ জানান, সমস্যা সমাধানের পথ খোঁজার জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপসহকারী কৃষি এবং স্থানীয় ওয়ার্ড মেম্বারসহ সমন্বয়টিম গঠন করা হয়েছে।

এদিকে জেনেটিকা ইন্ডাষ্ট্রিজের হাতিয়ার ডিলার যুবরাজ এবং শামীম বলেন, ‘এ বিষয়ে আমরা চেয়ারম্যান সাহেব এবং কৃষি অফিসারের সঙ্গে যোগাযোগ রাখছি। দেখি কী করা যায়।’

হাতিয়া উপজেলা কৃষিসম্প্রসার কর্মকর্তা সুবাস চন্দ্র পাল জানান, কীটনাশক কোম্পানির প্রতিনিধি এবং ডিলাররা ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করবে। তরমুজ গাছের জট সারার জন্য নতুন করে কীটনাশক সরবরাহ করতে বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close