ঠাকুরগাঁও প্রতিনিধি

  ২০ অক্টোবর, ২০২১

দখলে ফুটপাত দুর্ভোগে পথচারী

ঠাকুরগাঁওয়ে সবচেয়ে ব্যস্ততম বঙ্গবন্ধু সড়ক, নর্থ সার্কুলার রোড ও শহীদ মোহাম্মদ আলী সড়কের ফুটপাতগুলোর বেশির ভাগই ব্যবসায়ীদের দখলে চলে গেছে। ফলে দুর্ভোগে পড়েছে শিক্ষার্থীসহ পথচারীরা। সড়কের দুই পাশে দোকানপাটের পণ্য দিয়ে চলাচলের পথ দখল করেছে ব্যবসায়ীরা। যানবাহনের পাশ দিয়ে চলাচল করতে গিয়ে পথচারীদের নানা ভোগান্তিতে পড়তে হয়। দিনের পর দিন এভাবে চললেও নেই প্রশাসনের নজর।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শহীদ মোহাম্মদ আলী সড়কের নিউমার্কেটের সামনে থেকে কালীবাড়ী মোড় পর্যন্ত পূর্ব দিকে হাঁটার পথে রাখা হয়েছে দোকানপাটের পণ্য। আর পশ্চিম পাশে হাঁটার পথ নেই। সেখানে সড়কের ওপর রাখা হয়েছে পণ্যসামগ্রী। ফলে প্রধান সড়ক ধরে হাঁটা ছাড়া লোকজনের চলার উপায় নেই। শহরের স্বর্ণকার পট্টি থেকে চৌরাস্থা পর্যন্ত নর্থ সার্কুলার রোড এবং চৌরাস্তা থেকে কালীবাড়ী পর্যন্ত শহীদ মোহাম্মদ আলী সড়ক ও শহরের বাসস্ট্যান্ড থেকে চৌরাস্তা পর্যন্ত বঙ্গবন্তু সড়ক বিস্তৃত। সড়কের দুই পাশে গড়ে ওঠেছে অফিস-আদালত, ব্যাংক, মোটরসাইকেলের শো-রুম, বিমা প্রতিষ্ঠানসহ নানা বিপণিবিতান। এসবের মধ্যে রয়েছে জেলা ডাকঘর, জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয়, সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক, জেলা মহিলা অধিদপ্তর, ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চবিদ্যালয় ইত্যাদি। প্রায় প্রতিদিনই রিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা, ইজিবাইক ও অন্য যানবাহনের ভিড় লেগেই থাকে। তখন হাঁটার পথ না থাকায় মূল সড়কে যানবাহনের ফাঁকেই চলাচল করতে হয় পথচারীদের। এতে বিদ্যালয়ের শিক্ষার্থীসহ পথচারীরা নানা ভোগান্তি ও দুর্ঘটনার শিকার হয়ে থাকে।

সরকারি বালক বিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, যেসব সড়কে হাঁটার পথ আছে, তাও দোকানপাটের দখলে চলে গেছে। রাস্তা দিয়ে হাঁটতে গিয়ে মাঝে মধ্যে গাড়ির সঙ্গে ধাক্কা খেতে হয়। নাম প্রকাশ না করা শর্তে শহীদ মোহাম্মদ আলী সড়কের এক ব্যবসায়ী বলেন, দীর্ঘদিন থেকেই ব্যবসা করে আসছি। কারো কোনো অসুবিধা কিংবা কোনো অভিযোগ শুনিনি।

পৌর মেয়র আঞ্জুমান আরা বন্যা বলেন, বিষয়টি তার নজরে এসেছে ও দোকান মালিক সমিতিকে চিঠি পাঠানো হয়েছে। শহরের মূল সড়ক দিয়ে পথচারীরা যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারেন শিগগিরই সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close