দশমিনায় বেহাল সেতুতে ঝুঁকিপূর্ণ পারাপার

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর দশমিনা উপজেলা সদরের দশমিনা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন চরহোসনাবাদ আয়রন সেতুটি বেহাল হয়ে পড়েছে। এতে ঝুঁকি নিয়ে চলাচল করছেন স্থানীয়রা। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী। ঝুঁকিপূর্ণ আয়রন ব্রিজটির বেহাল দশা নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের অর্থায়নে ব্রিজটি নির্মাণ করা হয়। তবে ঠিক কত বছর আগে ব্রিজটি নির্মাণ করা হয়েছিল তার সঠিক জবাব কেউ দিতে পারেনি। তবে স্থানীয়দের ধারণা ২০ বছর আগে ব্রিজটি নির্মাণ করা হয়েছিল। এরপর আর সংস্কার করা হয়নি। ফলে বর্তমানে ব্রিজটি খুব ঝুঁকিতে রয়েছে। এলাকাবাসী ও বিভিন্ন যানবাহন চরম ঝুঁকি নিয়ে চলাচল করছে।

ব্রিজটির এক কিলোমিটারের মধ্যে বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে পার হচ্ছেন।

অন্যদিকে, ব্রিজের পশ্চিম পাশেই রয়েছে স’মিল। প্রতিদিন গাছভর্তি গাড়ি ওই ব্রিজ দিয়ে চলাচল করছে। এতে করে ঝুঁকির মাত্রা কয়েকগুণ বেড়ে যাচ্ছে। উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের চরহোসনাবাদ ও দশমিনা সদরের কয়েক হাজার বাসিন্দা যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার শঙ্কায় রয়েছেন। এলাকাবাসী জরুরিভিত্তিতে ব্রিজটি দিয়ে ভারী যান চলাচল বন্ধ ও সম্পূর্ণ নতুন একটি ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন। উপজেলা প্রকৌশলী মো. মকবুল হোসেন জানান, অতি দ্রুত নতুন একটি ব্রিজ নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

"