নিজস্ব প্রতিবেদক

  ১৬ মে, ২০২২

অবৈধ জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রি, গ্রেপ্তার ২

বিনা অনুমতিতে অবৈধ জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রির অভিযোগেদুজনকে গ্রেপ্তার করেছে এলিট ফোর্স র‌্যাব। গত শনিবার রাত পৌনে ১২টার দিকে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে।

গ্রেপ্তাররা হলেন মো. আবু নোমান ও সোহেল রানা। এসময় তাদের কাছ থেকে চারটি মোবাইল নেটওয়ার্ক জ্যামার, ২৪টি জ্যামার অ্যানটেনা, চারটি এসি অ্যাডাপ্টর, তিনটি পাওয়ার কেবল, তিনটি মোবাইল নেটওয়ার্ক বুস্টার, ৯টি বুস্টারের আউটডোর অ্যানটেনা, ২৬টি ইনডোর অ্যানটেনা, ৩৭টি বুস্টারের কেবল ও একটি ল্যাপটপও জব্দ করা হয়।

গতকাল রবিবার কারওয়ানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, জ্যামার বা বুস্টারের মতো যন্ত্র বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা (বিটিআরসি) অনুমোদন ছাড়া আমদানি করা নিষিদ্ধ। নোমান ও সোহেল এই যন্ত্র আনেন কয়েকজন আমদানিকারকের মাধ্যমে। তারা বৈধ পণ্যের আড়ালে এসব পণ্য বাংলাদেশে নিয়ে আসছেন।

সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, নেটওয়ার্ক জ্যামার ও বুস্টার ব্যবহারের কারণে মুঠোফোন কোম্পানিগুলোর নেটওয়ার্ক অবিচ্ছিন্নভাবে পাওয়া যাচ্ছিল না। বিষয়টি র‌্যাব বিটিআরসিকে জানায়। তাছাড়া এসব যন্ত্রপাতির ব্যবহার দেশের নিরাপত্তা পরিস্থিতির জন্য হুমকি হয়ে দাঁড়ানোর আশঙ্কা আছে। মূলত এই প্রেক্ষাপটেই র‌্যাব অভিযান চালায়। এই অভিযানে র‌্যাবের সঙ্গে বিটিআরসির কর্মকর্তাও ছিলেন।

ইন্টারনেটের তথ্য বলছে, নেটওয়ার্ক জ্যামার ব্যবহার করলে আশপাশের নির্দিষ্ট অঞ্চল পর্যন্ত ফোনের নেটওয়ার্ক দুর্বল থাকে বা পাওয়া যায় না। অন্যদিকে যেসব জায়গায় নেটওয়ার্ক দুর্বল সেসব জায়গায় বুস্টার নেটওয়ার্ককে শক্তিশালী করে থাকে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা জানায়, বহুতল ভবনের বাসিন্দা, বিভিন্ন মসজিদ খুতবা ও নামাজের সময় যেন ফোন বেজে না ওঠে এই কাজে তারা এই জ্যামারগুলো কিনছেন। কিন্তু অপরাধীরাও এই জ্যামারের খোঁজ পেয়েছেন। অস্থিতিশীলতা তৈরিতে জ্যামার ব্যবহৃত হচ্ছে বলে র‌্যাবের আশঙ্কা।

র‌্যাব-৩ এর অধিনায়ক বলেন, আইটিস্টল ডটকম বিডি নামে তার একটি ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেজ আছে। সোহেল রানারও একটি পেজ আছে। সেটির নাম সোআইএম বিডি ডটকম। গ্রেপ্তারদের কাছ থেকে কমপক্ষে ২০০ জন নেটওয়ার্ক জ্যামার ও বুস্টার কিনেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close