মহানগর (সিলেট) প্রতিনিধি

  ২৬ মে, ২০১৯

সিলেটের ঈদবাজারে ৩ স্তরের নিরাপত্তা

ঈদুল ফিতরকে কেন্দ্র করে এখন কেনাকাটায় ব্যস্ত সময় পার করছে সিলেট অঞ্চলের মানুষ। আর এই কেনাকাটাকে স্বস্তিদায়ক ও নিরাপদ করতে সিলেট নগর পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাবের পক্ষ থেকে রয়েছে বিশেষ নজরদারি। পাশাপাশি প্রতিটি বিপণিবিতানে মোতায়েন করা হয়েছে পুলিশ।

ঈদুল ফিতরের আর বেশি দিন বাকি নেই। দুই সপ্তাহ পরেই সারা দেশে উদ্যাপিত হবে ঈদ উৎসব। আর ঈদে নতুন করে নিজেকে সাজিয়ে নিতে চাই নতুন জামা। আর সেই আঙ্গিকে ক্রেতাদের আকৃষ্ট করতে সাজানো হয়েছে প্রতিটি বিপণিবিতান। এরই মধ্যে জমে উঠেছে সিলেটের ঈদবাজার। ক্রেতা সমাগম বেড়েছে প্রতিটি বিপণিবিতানে। আর তাই সবার নিরাপত্তার কথা বিবেচনা করেই সিলেট নগরজুড়ে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশ জানায়, মার্কেট-শপিংমল এলাকায় চুরি, ছিনতাই, অজ্ঞান বা পকেট কাটাসহ নানা অপ্রীতিকর ঘটনা এড়াতে নিয়মিত টহল ও ছদ্মবেশী গোয়েন্দা মোতায়েন করা হয়েছে।

র‌্যাব ও পুলিশের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তা ও নজরদারির কারণে ঈদকেন্দ্রিক অপরাধীরা কোণঠাসা হয়ে পড়েছে। ফলে সকাল থেকে গভীর রাত পর্যন্ত সরগম থাকছে মার্কেট-শপিং মলগুলো। নিশ্চিন্তে-নির্বিঘেœœ চলছে ঈদের কেনাকাটা।

গতকাল শনিবার নগরের বেশ কয়েকটি বিপণিবিতান ঘুরে দেখা গেছে, শপিং মলের সামনে পুলিশের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। কিছু কিছু মার্কেটের সামনে রাস্তায়ও ছিল বিপুলসংখ্যক পুলিশ সদস্য। সড়কের শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ছিল ট্রাফিক পুলিশ।

ঈদবাজারে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তায় সন্তুষ্ট রয়েছেন ক্রেতা-বিক্রেতারা। তারা বলছেন, ঈদবাজারকে সামনে রেখে একটি চক্র বেপরোয়া হয়ে উঠে। বিশেষ করে ছিনতাইয়ের ঘটনা বেশি ঘটে। তাই এবার আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তার কারণে সবাই সন্তুষ্ট।

নগরের ব্লু-ওয়াটার শপিং সেন্টারের ব্যবসায়ী রাজু আহমদ বলেন, ‘ঈদকে সামনে রেখে আমাদের মার্কেটে পুলিশের নিরাপত্তায় অনেকটা শঙ্কামুক্ত থেকেই আমারা ব্যবসা করতে পারছি।’

নগরের আল-হামরা শপিং কমপ্লেক্সের আবুল হাসনাত আমির নামে আরেক ব্যবসায়ী বলেন, ‘মার্কেটের সামনে আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থানের কারণে ক্রেতারা নির্ভয়ে কেনাকাটা করছেন। আমাদের ব্যবসায়ও কোনো সমস্যা হচ্ছে না।’

নিরাপত্তার বিষয়ে র‌্যাব-৯ এর দায়িত্বরত মিডিয়া কর্মকর্তা জানান, ঈদবাজারকে কেন্দ্র করে সিলেট নগরে মার্কেট শপিংমলে নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব। এর বাইরেও বিশেষ করে বাস, ট্রেনসহ গুরুত্বপূর্ণ এলাকায় বিশেষ নজরদারি বাড়ানো হয়েছে।

নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) মো. জেদান আল মুসা বলেন, ‘আসন্ন ঈদকে সামনে রেখে ১৫ রোজা থেকে আমার নগরের গুরুত্বপূর্ণ মার্কেটে সামানে ফোর্স মোতায়েন করা হয়েছে। সড়কে যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য দিনরাত কাজ করছে আমাদের ট্রাফিক পুলিশ।

এদিকে ফিটনেসবিহীন এবং লাইসেন্সবিহীন গাড়িকে সড়কে চলাচল করতে দেওয়া হচ্ছে না। ট্রাফিক বিভাগের সদস্যরা নগরের হুমায়ুন রশীদ চত্বর ও কদমতলী টার্মিনাল এলাকায় নিয়মিত কাজ করছে বলেও পুলিশের এই মুখপাত্র। তিনি বলেন, সব মিলিয়ে আমরা নিরাপত্তা ব্যবস্থায় সব ধরনের কাজ করছি। এছাড়াও নগরের মার্কেট ও শপিংমলের পাশাপাশি নগরের গুরুত্বপূর্ণ স্থানে নিয়মিত টহল ও গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close