প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ নভেম্বর, ২০১৮

কর প্রদানে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান

সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু

করভীতি দূর ও কর প্রদানে উদ্বুদ্ধ করার আহ্বান জানিয়ে রাজধানী ঢাকাসহ সারা দেশে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। খুলনা, রাজশাহী ও রংপুরের আয়কর মেলার রিপোর্ট পাঠিয়েছেন আমাদের ব্যুরো ও প্রতিনিধিরা-

খুলনা : খুলনার বয়রাস্থ কর ভবন প্রাঙ্গণে মঙ্গলবার দুপুরে আয়কর মেলার উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক। বিভাগীয় পর্যায়ে এ মেলা ১৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তালুকদার আবদুল খালেক বলেন, আজ আমরা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুসহ দেশের অনেক বড় বড় প্রকল্প বাস্তবায়ন করছি। এক সময় ঋণ নেওয়ার জন্য আমরা যাদের পেছনে ঘুরতাম এখন তারাই ঋণ দেওয়ার জন্য আমাদের পেছনে ঘুরে। আত্মনির্ভরশীল জাতিতে পরিণত হতে হলে উন্নয়নের এ ধারাকে অব্যাহত রাখতে হলে আমাদের প্রত্যেককে নাগরিক দায়িত্ব পালনে এগিয়ে আসতে হবে। সময়মতো এবং সঠিকভাবে কর প্রদান করতে হবে। আয়কর মেলার ফলে মানুষের মধ্যে কর নিয়ে এক ধরনের ইতিবাচক উপলব্ধি তৈরি হবে। করভীতি থেকে বেরিয়ে এসে মানুষ কর প্রদানে উদ্বুদ্ধ হবে বলে আমি বিশ্বাস করি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজম্ব বোর্ডের সদস্য কালিপদ হালদার, কর আপিল অঞ্চল খুলনার কর কমিশনার প্রশান্ত কুমার রায়, পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবির, মোংলা কাস্টমস হাউসের কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস, খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি শরীফ মো. আতিয়ার রহমান এবং খুলনা কর আইনজীবী সমিতির সভাপতি হারুন অর রসিদ হেলাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর অঞ্চল-খুলনার কর কমিশনার মো. জাহাঙ্গীর আলম। স্বাগত জানান অতিরিক্ত কর কমিশনার খালেদ শারিফ আরেফিন।

রাজশাহী : সংসদ সদস্য নির্বাচনে প্রার্থিতা করতে যারা মনোনয়ন ফরম কিনছেন তাদের অর্ধেকেরও বেশি আয়কর দেন না বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী সিটির মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। মঙ্গলবার সকালে রাজশাহী কর অঞ্চল আয়োজিত করমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে তিনি এ মন্তব্য করেন। এ সময় লিটন মনোনয়নপ্রত্যাশীদের কর দেওয়ার বিষয়টি খতিয়ে দেখার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

লিটন বলেন, আওয়ামী লীগের ৪ হাজারেরও বেশি মনোনয়ন ফরম তুলেছেন, বিএনপি থেকে কত হাজার তুলবে, আজকে জানা যাবে। দয়া করে যদি একটু খোঁজ নিয়ে দেখেন তাহলে দেখবেন আমার বিশ্বাস মনোনয়নপ্রত্যাশীদের ৫০ শতাংশেরও বেশি ১ টাকাও ট্যাক্স দেয় না। এদের ধরা দরকার।

রাজশাহী অঞ্চলের কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আলমগীর হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার আমিনুল ইসলাম, রাজশাহী শিল্প ও বণিক সমিতির সভাপতি মনিরুজ্জামান মনি ও আয়কর আইনজীবী সমিতির সভাপতি মহসীন খান।

রংপুর : মানুষের মধ্যে উন্নয়ন বোধ জাগ্রত হলে এবং কর দেয়ার ব্যাপারে সচেতনতা বাড়লে দেশের রাজস্ব বাড়বে বলেও মন্তব্য করেছেন রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আবু সুফিয়ান। তিনি বলেন, ২০১০ থেকে শুরু করে এখন প্রতি বছর আয়কর মেলা হচ্ছে। এতে মানুষ কর প্রদানে উদ্বুদ্ধ হচ্ছে। আয়করের ব্যাপারে মানুষ যত সচেতন হবে রাজস্ব ততই বাড়বে। গতকাল মঙ্গলবার দুপুরে রংপুর কর অঞ্চল আয়োজিত আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন। রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টার মিলনায়তনে সাত দিনব্যাপী শুরু আয়কর মেলার উদ্বোধনী আয়োজনে রংপুর কর অঞ্চলের কর কমিশনার মো. ফজলুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার আবদুল মান্নান সরদার, উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আনোয়ারা ফেরদৌসি পলি, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রেজাউল ইসলাম মিলন, রংপুর ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম, যুগ্ম কর কমিশনার আশরাফুল ইসলাম। নিশ্চিন্তে নির্বিঘেœ আয়কর রির্টান দিতে কর মেলাতে রংপুরের সবাইকে স্বাগত জানিয়ে বক্তারা বলেন, দেশকে এগিয়ে নিতে হলে আমাদের সবাইকে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close