লাইফস্টাইল ডেস্ক

  ০৫ জুন, ২০১৭

রমজানে ত্বকের যত্ন

রমজান মাসে ইফতারে প্রচুর ভাজাপোড়া খাবার খাওয়া হয়। আবার সারা দিন পানিও পান করা যায় না। আর ইফতারের পর অলসতা করে পানি পান করা হয় না। ফলে পানির অভাবে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায় এবং রুক্ষ হয়ে যায়। সঙ্গে দেখা দেয় ব্রণ সমস্যা। তাই এই সময়ে ত্বকে প্রয়োজন বাড়তি যতœ। জেনে নিন রমজানে ত্বকের যত্ন সম্পর্কে।

প্রচুর পানি পান : রমজান মাসে যেহেতু সেহরি থেকে ইফতার পর্যন্ত পানি পান করার সুযোগ নেই, তাই ইফতারের পর প্রচুর পরিমাণে পানি খেতে হবে। না হলে শরীরে পানি শূন্যতা দেখা দেবে। ফলে ত্বক রুক্ষ হয়ে যাবে এবং ব্রণ সমস্যা দেখা দেবে। পানি ছাড়াও প্রচুর ফলের রস, লেবুর শরবত, ডাবের পানি খাওয়া যেতে পারে। এতে শরীরের পানির অভাব পূরণ হবে।

অতিরিক্ত মুখ ধোবেন না : রমজান মাসে শরীরে পানির অভাবে এমনিতেই ত্বক রুক্ষ থাকে। তাই এ সময়ে ফেসওয়াশ দিয়ে অতিরিক্ত মুখ ধোয়ার অভ্যাস কিছুটা কমিয়ে ফেলুন। দিনে দুই বারের বেশি ফেসওয়াশ ব্যবহার করবেন না। প্রতিবার মুখ ধোয়ার পর ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

রসালো ফল এবং শাক-সবজি : অনেকেই ইফতারের পর একবারে সেহরি করেন। সেহরিতেও শাকসবজি তেমন না খেয়ে শুধু মাংস দিয়ে খেয়ে উঠে পড়েন। এতে পুষ্টির অভাব দেখা দেয় এবং ত্বক নিষ্প্রাণ হয়ে যায়। তাই এই সময়ে খাবার নির্বাচনে প্রয়োজন বাড়তি সতর্কতা। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার খেতে হবে এ সময়ে। মৌসুমি ফল, বাদাম, ডার্ক চকলেট এবং আনার রাখুন খাবার তালিকায়। ইফতারে তেলে ভাজা খাবার এড়িয়ে চলুন এবং সেহরিতে শাক-সবজি খান প্রচুর পরিমাণে।

সপ্তাহে অন্তত একটি ফেস-মাস্ক : যত ব্যস্ততাই থাকুক, সপ্তাহে অন্তত একটি বা দুটি ফেস-মাস্ক ব্যবহার করুন। সেই সঙ্গে সপ্তাহে দুইবার স্ক্রাবিং করুন। এতে মৃত কোষ দূর হবে এবং ত্বক উজ্জ্বল দেখাবে। স্ক্রাবিংয়ের পর রোমকূপ বন্ধ করার জন্য অবশ্যই ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist