রংপুর ব্যুরো

  ২৪ এপ্রিল, ২০২৪

রংপুরে স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ

ফায়ার সার্ভিস সেবাধর্মী প্রতিষ্ঠান : জেলা প্রশাসক

রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেছেন, ফায়ার সার্ভিস একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। ফায়ার সার্ভিসের সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে অগ্নিনির্বাপণ ও বিভিন্ন উদ্ধার কার্যক্রম পরিচালনা করে থাকেন। জেলা প্রশাসক ফায়ার সার্ভিসের জনসচেতনতামূলক প্রচার কার্যক্রম আরো বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি প্রশিক্ষণার্থীদের দুর্যোগ ও সংকটের সময় জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। গতকাল মঙ্গলবার রংপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশনে অগ্নিনির্বাপণ, অনুসন্ধান, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসাবিষয়ক তিন দিনব্যাপী স্বেচ্ছাসেবক প্রশিক্ষণের উদ্বোধনীতে তিনি এসব কথা বলেন।

রংপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপপরিচালক কাজী নজমুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে উপিস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম ও সহকারী কমিশনার প্রত্যয় হাশেম। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এ প্রশিক্ষণের আয়োজন করে।

জেলা প্রশাসক বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদীভাঙন ও খরার মতো প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের জন্য নিয়মিত ঘটনা। জলবায়ু পরিবর্তনের ফলে এসব প্রাকৃতিক দুর্যোগের মাত্রা ও তীব্রতা ক্রমাগতভাবে বাড়ছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করতে পরিবেশ দূষণ বন্ধ করার পাশাপাশি ব্যাপক পরিসরে বৃক্ষরোপণ করতে হবে। ৪০ জন স্বেচ্ছাসেবক নারী-পুরুষ এ প্রশিক্ষণে অংশ নেন। প্রশিক্ষণ শেষে স্বেচ্ছাসেবকদের মাঝে সনদ ও আইডি কার্ড বিতরণ করা হবে। প্রশিক্ষণপপ্রাপ্ত স্বেচ্ছাসেবকরা বিভিন্ন দুর্ঘটনা ও দুর্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগী হিসেবে কাজ করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close