ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

  ০৩ মে, ২০২৪

সরকার পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার চেষ্টা করছে

কৃষিমন্ত্রী আবদুস শহীদ

কৃষিমন্ত্রী ড. আবদুস শহীদ বলেছেন, দেশ দীর্ঘদিন ধরে পেঁয়াজের ঘাটতি নাগরিকদের জন্য যথেষ্ট কষ্টের কারণ হয়। প্রায় প্রতি বছরই আমরা পেঁয়াজের অভাবের সমস্যার মুখোমুখি হই এবং এটি একটি রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়। তাই বাংলাদেশ সরকার পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের চেষ্টা করছে। গতকাল বৃহস্পতিবার ময়মনসিংহের ভালুকায় ভরাডোব এলাকায় জায়েন্ট এগ্রো প্রসেসিং লিমিটেড ও অনিয়ন প্রসেসিং সেন্টার এর যৌথ উদ্যোগে বিশেষায়িত পেঁয়াজ স্টোরেজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই ‘সবুজ বিপ্লব’ এর মাধ্যমে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার যাত্রা শুরু করেন। এই বিপ্লবের ধারাবাহিকতায় জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে বেশ কিছু পরিবর্তন মূলক উদ্যোগ গ্রহণ করেন। ফলে ভুট্টা, আলু, পেঁয়াজ, ফল ও সবজি, মাছ, মাংস ও ডিমের উৎপাদনও উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, খামারের যন্ত্রপাতির বর্ধিত ব্যবহার এবং যথাসম্ভব প্রাকৃতিক সম্পদ টিকিয়ে রাখার মাধ্যমে জীবিকা নির্বাহ কৃষিকে ধীরে ধীরে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরিত করার মাধ্যমে এই খাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে।

ডাচ ও বাংলাদেশি কোম্পানিগুলোর একটি কনসোর্টিয়ামের সহযোগিতা মূলক প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, তিন বছর ধরে পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য একটি রোড ম্যাপ বাস্তবায়ন করা হ”েছ এবং এরই মধ্যে উৎপাদন বেড়েছে এক মিলিয়ন টন। বর্তমানে, আমাদের বার্ষিক পেঁয়াজ উৎপাদন প্রায় ৩.৫ মিলিয়ন টন এবং চাহিদা প্রায় ৩ মিলিয়ন টন। মন্ত্রী বলেন, আমাদের পেঁয়াজ শিল্পের যাত্রায় একটি নতুন অধ্যায়নের সূচনা করেছে, ডাচ সরকার এবং ওনিয়ন ইমপ্যাক্ট ক্লাস্টার উদ্যোগের মাধ্যমে এই অংশীদারিত্বের লক্ষ্য পেঁয়াজ উন্নত করার জন্য ডাচ দক্ষতা, প্রযুক্তি এবং উদ্ভাবনী সমাধান গুলিকে কাজে লাগাতে হবে। অনুষ্ঠানে জায়েন্ট এগ্রো প্রসেসিং সেন্টার এর ব্যব¯’াপনা পরিচালক ফিরোজ হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুরেন। এ সময় আরো উপস্থিত ছিলেন, ভালুকা উপজেলা নির্বাহী অফিসার আলীনূর খান, ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ শাহ কামাল আকন্দ, ভরাডোবা ইউপি চেয়ারম্যান শাহ আলম তরফদার প্রমুখ। এ ছাড়া জায়েন্ট এগ্রো প্রসেসিং লিমিটেড ও অনিয়ন প্রসেসিং সেন্টার এর সিনিয়রন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close