reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মার্চ, ২০২৪

স্বাধীনতা দিবস পালন

শেকৃবি : যথাযথ মর্যাদায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে গত মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কার্যক্রম শুরু হয়। এরপর প্রশাসনিক ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে মহান স্বাধীনতা ও জাতীয় শোক দিবসে নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। সকাল ১০টায় ভিসি অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন শেকৃবির প্রোভিসি অধ্যাপক ড. অলোক কুমার পাল, ট্রেজারার অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি।

পল্লী সঞ্চয় ব্যাংক : গত মঙ্গলবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে পল্লী সঞ্চয় ব্যাংকের পক্ষ থেকে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করা হয়। ব্যাংকের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন ব্যবস্থাপনা পরিচালক শেখ মো. জামিনুর রহমান। এ সময় ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক খান ইকবাল হাসান, মহাব্যবস্থাপক দীপংকর রায়, মহাব্যবস্থাপক এ বি এম জাহিদ হোসেন, জনসংযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত সিস্টেম অ্যানালিস্ট মোহাম্মদ ইয়াহইয়া তানহারসহ প্রধান কার্যালয়, ধামরাই শাখা, সাভার শাখার ঊর্ধ্বতন নির্বাহীরা উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

বিএডিসি : যথাযোগ্য মর্যাদায় বিএডিসিতে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। কৃষি মন্ত্রণালয়ের কর্মসূচির সঙ্গে সংগতি রেখে দিবসটি উপলক্ষে নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়।

সূর্যোদয়ের পর কৃষি ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কর্মসূচি শুরু হয়। পরে সংস্থার চেয়ারম্যান আবদুল্লাহ সাজ্জাদ বিএডিসির কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধি নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণপূর্বক শ্রদ্ধাজ্ঞাপন করেন। একইসঙ্গে চেয়ারম্যান বিএডিসির নির্দেশনা অনুযায়ী সদস্য পরিচালকের (বীজ ও উদ্যান) নেতৃত্বে একটি প্রতিনিধিদল কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধির সঙ্গে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

তিতাস : তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে গত মঙ্গলবার দিনব্যাপী নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে কোম্পানির প্রধান কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে বিনম্র শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লাহ, ব্যবস্থাপনা পরিচালক, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

এ সময়ে কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা, অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও সিবিএ নেতারা উপস্থিত ছিলেন। এ উপলক্ষে তিতাস গ্যাস আদর্শ উচ্চবিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা এবং মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

সিএজি : বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) কার্যালয়ে গত মঙ্গলবার সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, বঙ্গবন্ধু ও স্বাধীনতা নিয়ে আলোচনা সভা এবং দোয়া।

আলোচনায় বক্তারা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং মুক্তিযুদ্ধের বীর শহীদদের। সংবাদ বিজ্ঞপ্তি।

বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ : স্বাধীনতার ঐতিহাসিক স্বপ্নপূরণের বয়ান ২৬ মার্চ ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে রাজধানীর মিরপুরের বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ। দিবসটি উপলক্ষে বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ গৃহীত নানা কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ, সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন, বিশেষ আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী।

বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ সুদীপ কুমার মণ্ডল। প্রধান অতিথি ছিলেন বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজের প্রতিষ্ঠাতা ও গভর্নিং বডির সভাপতি ভেন প্রজ্ঞানন্দ মহাথেরো। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের সবচেয়ে উত্তাল দিনগুলো নিয়ে আলোচনা সভায় বক্তব্য দেন একাডেমিক কাউন্সিলের আহবায়ক মো. জাকিদুল ইসলাম, সদস্য সচিব সুশীল চাকমা। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close