শালিখা (মাগুরা) প্রতিনিধি

  ১১ জানুয়ারি, ২০২৪

শালিখার শিক্ষা পার্কে আরো সাত রেপ্লিকা

মাগুরার শালিখার শিক্ষা পার্কে স্থাপন করা হয়েছে আরো সাতটি রেপ্লিকা। নতুন করে ষাটগম্বুজ মসজিদ, জাতীয় সংসদ, শাপলা ফুল, মুজিব নগরের স্মৃতিস্তম্ভ, দোয়েল, শহীদ মিনার ও সুন্দরবনের রেপ্লিকা স্থাপন করা হয়েছে। গতকাল বুধবার বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা হরেকৃষ্ণ অধিকারীর তত্ত্বাবধায়নে এসব রেপ্লিকার স্থাপনের কাজ শুরু হয়। ওই সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি উম্মে তাহমিনা মিতু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজিবুল ইসলাম, উপজেলা ডেভেলমেন্ট ফ্যাসিলেটেটর প্রমুখ।

নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে দেশের বিভিন্ন জাতীয় গুরুত্বপূর্ণ স্তম্ভ ও স্থাপনার বিষয়ে জ্ঞানদানের জন্য মাগুরার শালিখায় শিক্ষা পার্কে এসব রেপ্লিকা স্থাপন করা হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা হরেকৃষ্ণ অধিকারী বলেন, নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে বাস্তবসম্মত জ্ঞান বৃদ্ধির জন্য মাগুরা জেলা প্রশাসক যে উদ্যোগ গ্রহণ করেছেন আমরা সেটাকে আরো সম্প্রসারিত করে তার উদ্দেশ্যকে বাস্তবায়ন করছি। তারই ধারাবাহিকতায় শিক্ষা পার্কটিতে নতুন করে আরো সাতটি রেপ্লিকা স্থাপন করা হচ্ছে। এর আগে গত বছরের জানুয়ারি মাসে উপজেলা পরিচালন উন্নয়ন প্রকল্পের আওতায় শিক্ষা পার্কের উদ্বোধন করেন মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ।

আড়পাড়া ডিগ্রি কলেজ মাঠ প্রাঙ্গণের ওই শিক্ষা শিক্ষা পার্কে রয়েছে অত্যাধুনিক টেলিস্কোপ। যা দিয়ে চাঁদের পাহাড় পর্বত পর্যন্ত স্পষ্ট দেখা যাবে। পর্যবেক্ষণ করা যাবে মহাকাশ। আরো আছে একটি ইলেকট্রন মাইক্রোস্কোপ। যা দিয়ে শিক্ষার্থীরা জীবাণু জগৎ ও কোষবিদ্যা সম্পর্কে ধারণা লাভ করতে পারবে। এছাড়া রয়েছে একটি সাহিত্য কর্নার। যেখানে আছে বাংলাদেশের বিখ্যাত কবি ও সাহিত্যিকদের ছবি। ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত বই, পুস্তিকা।

এই পার্কে আছে টাইলেসর ওপর অ্যাম্বুস করা শালিখার ম্যাপ, যেখানে শালিখা সম্পর্কিত অধিকাংশ তথ্য আছে। এরপরই আছে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন ম্যাপ। রয়েছে ১০ ফুট/১০ ফুট মুক্তিযুদ্ধবেদি। টাইলেসর ওপর অংকিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও তার জীবনী। এর নিচে তথ্য সংবলিত সাত বীরশ্রেষ্ঠের ছবি।

এছাড়া ৬ ফুট উচ্চতা সম্পন্ন ভূগোলক। প্রতিটি গ্রহের নাম, ওজন, ঘূর্ণায়ন গতি, তার বছর, সূর্য হতে তার দূরত্ব এসব বর্ণনা আছে। রয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা, জাতীয় স্মৃতিসৌধের সাত স্তরের বর্ণনা। এছাড়া রয়েছে পিরামিড ও আইফেল টাওয়ারের রেপ্লিকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close