অর্থনৈতিক প্রতিবেদক

  ১৫ মার্চ, ২০২৩

প্রযুক্তির ব্যবহার জেন্ডার সমতা ত্বরান্বিত করছে

ফারুক হাসান

উদ্ভাবন ও প্রযুক্তির মাধ্যমে টেকসই উন্নয়নের পূর্বশর্ত জেন্ডার সমতা এবং নারীর ক্ষমতায়ন ত্বরান্বিত করা যায় বলে মন্তব্য করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। সোমবার (১৩ মার্চ) রাজধানীতে ক্রিশ্চিয়ান এইড ও সহযোগীদের আয়োজনে অনুষ্ঠিত সংলাপে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। তার মতে ডিজিটাল প্রযুক্তি নারীর ক্ষমতায়নে ভালো ভূমিকা রাখছে।

‘ইনোভেশন অ্যান্ড টেকনোলজি ফর জেন্ডার ইক্যুয়ালিটি অ্যান্ড মাইনোরিটি রাইটস’ শীর্ষক এই সংলাপে ফারুক হাসান বলেন, ‘ডিজিটাল প্রযুক্তি নারীদের সামাজিক ক্ষমতায়ন ত্বরান্বিত করার জন্য ব্যবহার করা যেতে পারে। ডিজিটাল সাক্ষরতা এবং দক্ষতা নারীদের তাদের কর্মক্ষেত্রে উচ্চতর এবং গুরুত্বপূর্ণ পদে আসীন হতে সাহায্য করছে। ডিজিটাল রূপান্তর নারীদের দক্ষতা বিকাশের পথ প্রশস্ত করেছে। পোশাক শিল্পে ব্যবস্থাপনা পর্যায়ে নারীদের অংশগ্রহণ দিনে দিনে বাড়ছে। ডিজিটাল প্রযুক্তি কীভাবে নারীর ক্ষমতায়ন এবং অধিকারের ক্ষেত্রে পার্থক্য আনতে পারে, তার একটি উজ্জ্বল উদাহরণ হচ্ছে পোশাকশিল্প। বাংলাদেশে আনুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে নারীর ক্ষমতায়নে ব্যাপক অবদান রয়েছে পোশাক শিল্পের।

বিজিএমইএ সভাপতি বলেন, পোশাক কারখানাগুলো এখন তাদের কর্মীদের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) অ্যাকাউন্টে অর্থ প্রদান করছে, এতে করে তারা তাদের অর্থের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখতে সক্ষম হচ্ছে এবং স্ব স্ব পরিবারের কাছে টাকা পাঠাতে এবং ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close