খুলনা ব্যুরো

  ২১ নভেম্বর, ২০২২

খুলনায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, আক্রান্ত ৭৩০

জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা

গত সেপ্টেম্বর মাস থেকে এ পর্যন্ত খুলনায় মোট ৭৩০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এরমধ্যে সাতজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া গত শনিবার সকাল ৮টা থেকে গতকাল রবিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় খুলনা জেলার ৯ উপজেলা এবং খুলনা সিটি করপোরেশন এলাকায় মোট ১৯ জনের ডেঙ্গু জ্বরে হয়েছে। সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির নভেম্বর মাসের সভায় তিনি এ তথ্য জানান। জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার সভায় সভাপতিত্ব করেন।

সভায় সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ আরো বলেন, সারা দেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দৃশ্যমান হচ্ছে। খুলনায় সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগ শনাক্তের ব্যবস্থা রয়েছে। জেলায় এ পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ২ লাখ ৫৫ হাজার ৫০৭ জন শিশুকে করোনা টিকার প্রথম ডোজ প্রদান করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমদ সভায় জানান, জেলায় চুরির ঘটনা কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে পুলিশি অভিযান চলমান রয়েছে। নভেম্বর মাসে আদালত থেকে পাওয়া ৬৭৭টি ওয়ারেন্টের বিপরীতে এ পর্যন্ত ৪৩৭টি নিষ্পত্তি করা হয়েছে। সড়ক ও জনপথ দপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ সভায় জানান, মধুমতী নদীর ওপর কালনা সেতু নির্মাণ সম্পন্ন হওয়ার ফলে ওই পথে খুলনার সঙ্গে ঢাকার দূরত্ব অনেকটা কমেছে। ফুলতলা উপজেলার সিকিরহাট নামক স্থানে চলমান ফেরিঘাট স্থাপনের কাজ সম্পন্ন হলে সড়কপথ ব্যবহার করে ওই পথে সহজেই খুলনা থেকে ঢাকা যাওয়া যাবে। সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, খুলনাসহ সারা দেশে ডেঙ্গু রোগের প্রকোপ লক্ষ করা যাচ্ছে। এ সময় মশার বংশ বিস্তাররোধে সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদগুলোকে কার্যকর ব্যবস্থা নিতে অনুরোধ জানান জেলা প্রশাসক। খুলনায় শব্দ দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, শব্দদূষণের কারণে মানুষের শারীরিক ও মানসিক ক্ষতির সম্ভাবনা রয়েছে। শব্দদূষণরোধে পরিবেশ অধিদপ্তরসহ আইনপ্রয়োগকারী সংস্থাগুলো কাজ করতে পারে। খুলনার বিভিন্ন উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণের অসমাপ্ত কাজ দ্রুত শেষ করার জন্য সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা দেন তিনি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদিকুর রহমান খান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির অন্যান্য সদস্য এ সময় উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close