ক্রীড়া ডেস্ক

  ০৬ মার্চ, ২০২৪

নতুন মোড়কে আসছে চ্যাম্পিয়ন্স লিগ

আগামী মৌসুমে নতুন চেহারায় হাজির হচ্ছে ইউরোপের শীর্ষস্থানীয় ক্লাব টুর্নামেন্ট ‘উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ’। প্রতিযোগিতার ২০২৪-২৫ মৌসুম থেকে থাকছে না কোনো গ্রুপ পর্ব। টুর্নামেন্ট শুরু হবে রবিন লিগ রাউন্ড পদ্ধতিতে। যেখানে প্রতিটি দল খেলবে সমান ৮টি করে ম্যাচ। সোমবার রাতে উয়েফার বৈঠকে নতুন এ ফরম্যাট চূড়ান্ত করা হয়েছে। আগামী মৌসুম থেকে বদলে যাচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট। সাধারণত চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বে অংশ নিয়ে থাকে ৩২টি দল। কিন্তু আগামী মৌসুম থেকে বাড়ছে আরো চারটি দল। এ ৩৬টি দলকে ৯ ভাগে বিভক্ত করা হবে। প্রতিটি ভাগে থাকবে ৯টি দল। এসব দল পরস্পরের সঙ্গে কেবল একটি করে ম্যাচ খেলবে। তবে ৮ ম্যাচের চারটি ঘরের মাঠে এবং বাকি চারটি ম্যাচ খেলতে হবে প্রতিপক্ষের মাঠে। ২০২১ সালের নতুন এ ফরম্যাটের উত্থান। ওই বছরের এপ্রিলে উয়েফার কার্যনির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হয় যে, প্রথম ধাপে ১০টি করে ম্যাচ খেলবে দলগুলো। এ নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনার ঝড়। খেলোয়াড়দের ওপর বাড়তি ম্যাচ খেলার চাপের আশঙ্কা তৈরি হয়। শেষ পর্যন্ত নিজেদের সিদ্ধান্তেই প্রায় অটল থাকল উয়েফা। প্রথম রাউন্ডে কেবল দুটি করে ম্যাচ কমিয়েছে তারা।

রবিন লিগ রাউন্ডের চারটি পট নির্ধারণ করা হবে প্রাথমিক র‍্যাংকিং অনুসারে। এমনভাবে ড্র করা হবে যেন বড় ম্যাচ বেশি পাওয়া যায়। এতে করে দর্শক চাহিদা ও আকর্ষণ বাড়বে বলে বিশ্বাস করছে উয়েফা।

তাতে টুর্নামেন্ট হয়ে উঠবে আরো উপভোগ্য। নতুন ফরম্যাট অনুসারে দ্বিতীয় রাউন্ড থেকে শুরু হবে নক আউট পর্ব এবং সেটি ১৬ দল থেকে শুরু হবে।

৮টি পটের পয়েন্ট তালিকার শীর্ষ দল সরাসরি টিকিট পাবে প্রি-কোয়ার্টার ফাইনালের। বাকি ৮ দল আসবে প্লে-অফ খেলে। টেবিলের ৯ থেকে ২৪ নম্বর পর্যন্ত দলগুলোর মধ্যে প্লে-অফ হবে এবং সেটি হবে দুই লেগে। একটি ম্যাচ ঘরের মাঠে এবং একটি ম্যাচ প্রতিপক্ষের মাঠে খেলবে প্লে-অফের দলগুলো। শেষ ষোলো থেকে ফাইনাল পর্যন্ত খেলা হবে আগের নিয়মেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close