ক্রীড়া ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

রুটের সেঞ্চুরিতে স্বস্তি ইংলিশদের

অভিষেক ক্যাপ পেয়ে রাঁচিতে ভারতকে ঝলমলে সকাল এনে দিয়েছিলেন আকাশ দ্বীপ। দুই স্পিনারের জুতসই বোলিংয়ের পর জোড়া উইকেট নিয়েছিলেন মোহাম্মদ সিরাজও। তবে ভারতীয় বোলারদের সম্মিলিত তোপ সামলে প্রতিরোধ গড়েন জো রুট। সিরিজে নিজের প্রথম সেঞ্চুরি তুলে ইংল্যান্ডকে খেলায় রেখেছেন অভিজ্ঞ ব্যাটার। গতকাল শুক্রবার রাঁচিতে চতুর্থ টেস্টের প্রথম দিনে কাউকেই স্পষ্টভাবে এগিয়ে রাখার সুযোগ নেই। টস জিতে ব্যাটিং বেছে ৩০২ রান করেছে ইংল্যান্ড। ভারত নিয়েছে ৭ উইকেট। ৩১তম টেস্ট সেঞ্চুরি করে ১০৬ রানে অপরাজিত আছেন রুট। দিনের সেরা বোলার আকাশ। ডানহাতি পেসার স্যুয়িংয়ের পসরায় ৭০ রানে নিয়েছেন ৩ উইকেট।

ইংল্যান্ডের দুই ওপেনার সকালের প্রথম ঘণ্টা প্রায় পার করে ফেলেছিলেন। দশম ওভারে গিয়ে প্রথম ধাক্কা খায় সফরকারীরা। অ্যারাউন্ড দ্য উইকেটে এসে আকাশের হালকা স্যুয়িং করে বেরিয়ে যাওয়া বলে খোঁচা দিয়ে উইকেটের পেছনে ধরা দেন বাঁহাতি বেন ডাকেট। ওই ওভারেই অলি পোপকে ভেতরে ঢোকা বলে এলবিডব্লিউ করেন আকাশ। মাঠের আম্পায়ার আউট না দিলে তাকে রিভিউ নিয়ে ফেরায় ভারত। দ্বাদশ ওভারে ফের আকাশের আঘাত। এবার দারুণ ইনসুইঙ্গারে উপড়ে ফেলেন একশো স্ট্রাইকরেটে ৪২ করা জ্যাক ক্রলির স্টাম্প। ৫৭ রানে ৩ উইকেট হারিয়ে প্রবল চাপে পড়া ইংল্যান্ডকে দিশে দিতে থাকেন রুট। শুরুতে জনি বেয়ারস্টোর সঙ্গে যোগ করেন ৫৭ বলে ৫২। পুরো সিরিজে নিষ্প্রভ বেয়ারস্টো এবার থিতু হয়ে জ্বলে উঠার আভাস দিয়েও নিভেছেন ফিফটির আগে। ওয়ানডে ঘরানায় ৩৫ বলে ৩৮ করে রবীচন্দ্রন অশ্বিনের বলে তিনি আউট হন।

অধিনায়ক বেন স্টোকস নেমেই কাবু হন রবীন্দ্র জাদেজার শিকার হয়ে। ফের পথ হারানো দলকে ফেরানোর লড়াই শুরু হয় রুটের। এবার বেন ফোকসকে নিয়ে ছুটতে থাকে তিনি। ষষ্ঠ উইকেটে ২৬১ বলে এ জুটিতে আসে মূল্যবান ১১৩ রান। সিরাজের বলে ফোকস ও টম হার্টলি বিদায় নিলে ইংল্যান্ড ইনিংস প্রথম দিনেই গুটিয়ে যাওয়ার শঙ্কা ছিল। রুটকে সঙ্গ দিয়ে সেই শঙ্কা দূর করেন ওলি রবিনসন। ৮ম উইকেট জুটিতে ৫৭ রানের অবিচ্ছিন্ন আছেন তারা। অবশ্য আম্পায়ার কুমার ধর্মসেনার ভুল না করলে তাকে শুরুতেই ফেরাতে পারত ভারত। জাদেজার বলে রবিনসনের এলবিডব্লিউর আবেদন নাকচ করে দেন তিনি। রবিনসন তখনো দুই অঙ্কেও যাননি। রিপ্লেতে দেখা যায় পরিষ্কার আউট ছিলেন তিনি। তিনটা রিভিউ আগেই নষ্ট করে ফেলার আক্ষেপে পুড়ে স্বাগতিকরা। শেষ পর্যন্ত রবিনসন ৬০ বলে ৩১ রানে অপরাজিত থেকে ভারতকে অস্বস্তি দিচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close