ক্রীড়া ডেস্ক

  ৩১ মার্চ, ২০২৩

ফিফা অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ

ইসরায়েলকে না, আয়োজনের অধিকার হারাল ইন্দোনেশিয়া

এ বছরে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের অধিকার হারাল ইন্দোনেশিয়া। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা আজ এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। আজ বৃহস্পতিবার মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনের প্রতিবেদনে জানা গেছে, ইন্দোনেশিয়ার এক কর্মকর্তা প্রতিযোগিতায় ইসরায়েলের অংশগ্রহণ নিয়ে আপত্তি জানানোয় এ সিদ্ধান্ত নেয় ফিফা। এক বিবৃতিতে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানায়, ‘বর্তমান প্রেক্ষাপটে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ২০২৩ এর আয়োজক হিসেবে ইন্দোনেশিয়ার নাম বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। যত দ্রুত সম্ভব নতুন আয়োজক দেশের নাম ঘোষণা করা হবে। প্রতিযোগিতার সময়সূচিতে আপাতত কোনো পরিবর্তন আসছে না।’

তবে বিবৃতিতে উল্লেখ করা হয়, ইন্দোনেশিয়ার ফুটবল অ্যাসোসিয়েশনের (পিএসএসআই) বিরুদ্ধে বিধিনিষেধ আরোপের সম্ভাবনা রয়েছে। ২০ মে থেকে ১১ জুনের মাঝে ইন্দোনেশিয়ার ৬টি শহরে অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতায় ২৪টি আন্তর্জাতিক যুবদলের অংশ নেওয়ার কথা ছিল। এবারই প্রথম অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে ইসরায়েল। পিএসএসআইয়ের নির্বাহী কমিটির সদস্য আরিয়া সিনুলিনগা সিএনএনকে বৃহস্পতিবার জানান, ইন্দোনেশিয়ার ১ আঞ্চলিক নেতা ‘ইসরায়েল অংশ নিলে’ এ প্রতিযোগিতার খেলা আয়োজনে অস্বীকৃতি জানানোর কারণেই মূলত ফিফা এ সিদ্ধান্ত নিয়েছে। অবকাশ যাপনকেন্দ্র হিসেবে সুপরিচিত বালি দ্বীপের গভর্নর ওয়েইয়ান কোসতার ইন্দোনেশিয়ার ক্রীড়া মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়ে এ প্রদেশে ইসরায়েলের খেলায় অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা আরোপের অনুরোধ জানান। বালির গভর্নর তার চিঠিতে আরো জানান, বালির প্রাদেশিক সরকার ইসরায়েলের অংশগ্রহণে কোনো খেলা আয়োজনে অস্বীকৃতি জানাচ্ছে, যোগ করেন আরিয়া। এ বিষয়ে সিএনএন বালির গভর্নরের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি সাড়া দেননি। এ সপ্তাহে বালিতে যুব বিশ্বকাপের ড্র আয়োজনের কথা ছিল কিন্তু চলমান পরিস্থিতিতে এ অনুষ্ঠান বাতিল করা হয়।

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পাওয়া ইন্দোনেশিয়ার ফুটবলের জন্য একটি উল্লেখযোগ্য ধাপ ছিল এবং এই সম্মান হারানোতে ফুটবল বিশ্বে দেশটির ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। উল্লেখ, বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়ার সঙ্গে ইসরায়েলের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। ২৭ কোটি মানুষের দেশটি ফিলিস্তিনের স্বাধীনতাকামী জনগোষ্ঠীকে সমর্থন করে। ইন্দোনেশিয়ার রক্ষণশীল মুসলিমদের মাঝে ইসরায়েলবিরোধী মনোভাব প্রকট। এ মাসের শুরুর দিকে রাজধানী জাকার্তায় ইসরায়েলকে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে না দেওয়ার দাবিতে আয়োজিত এক বিক্ষোভে অংশ নেয় অসংখ্য মানুষ। সোমবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ‘জোকোউই’ উইদোদো টেলিভিশনে প্রচারিত বক্তব্যে ফিলিস্তিনের জনগণের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন এবং একইসঙ্গে জানান, দেশটিকে ফিফার নীতিমালা মেনে চলতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close