ক্রীড়া ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২৩

হেসেখেলে সিরিজ জয় ভারতের

রায়পুরের মাঠে গতকাল ভারতীয় সমর্থকদের দিনটা ভালো এবং খারাপ দুটো মিলিয়ে গেল। ভালোটা হলো ভারত সিরিজ জিতল বিশ্বের এক নম্বর একদিনের দল নিউজিল্যান্ডকে হারিয়ে। আর খারাপ যা হলো- এত তাড়াতাড়ি খেলা শেষ হয়ে গেল যে পুরো পয়সা উসুল হলো না দর্শকদের।

প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড শেষ হয়ে গিয়েছিল ১০৮ রানে। ৩৫ ওভারও টিকতে পারেনি তারা।

শামি, সিরাজ, ওয়াশিংটনরা নিউজিল্যান্ডের ব্যাটারদের এমনভাবে ভেঙে দেবেন তা কেউ আশা করেননি। তাই এই টার্গেট তাড়া করে ম্যাচ জেতা ভারতের কাছে শুধু সময়ের অপেক্ষা- সেটা জানাই ছিল। প্রশ্ন ছিল ভারত কত তাড়াতাড়ি ম্যাচ জিতবে। কারণ দুর্ধর্ষ ফর্মে ছিল শুভমন গিল। তবে গতকাল শুরু থেকেই অধিনায়ক রোহিত শর্মা নিজের আক্রমণাত্মক মেজাজ ফিরে পেলেন।

প্রথম দু-তিন ওভার একটু দেখে নিয়ে তারপর মারতে শুরু করলেন নিউজিল্যান্ড বোলারদের। ফার্গুসন, টিকন, শিপলদের বল মাঠের বাইরে পাঠাতে লাগলেন। রোহিতের সেই রাজকীয় পুল শট দেখা গেল। স্টেপ আউট করে ছয় মারলেন। বুঝিয়ে দিলেন নিজের সেরা ছন্দের কাছাকাছি আছেন।

অন্যদিকে গিল কয়েকটা বাউন্ডারি মারলেন বটে, কিন্তু অধিকাংশ স্ট্রাইক নিতে দিলেন রোহিতকে। যেহেতু টার্গেট ছিল ছোট, তাই তাড়াহুড়ো করার প্রয়োজন ছিল না। দুজনেই যেন অনেকটা ম্যাচ প্র্যাকটিসের ভঙ্গিতে খেলে গেলেন।

সিরিজের দ্বিতীয় ম্যাচে গতকাল রায়পুরে টস জিতে যখন প্রথমে বল করার সিদ্ধান্ত নিল ভারত, তখন সন্দেহ ছিল না নিউজিল্যান্ডকে কঠিন পরীক্ষার মুখে ফেলবে ভারতের বোলাররা।

কিন্তু পরীক্ষাটা এত কঠিন হবে সেটা বোঝা যায়নি। মহম্মদ শামি এবং সিরাজ মিলে প্রথম থেকেই চেপে ধরলেন প্রতিপক্ষ ব্যাটসম্যানদের। দুই ভারতীয় পেসারের সুইং, গতি এবং মুভমেন্টের সামনে অসহায় দেখাচ্ছিল কিউই ব্যাটসম্যানদের। ফিন অ্যালেনকে (০) স্বপ্নের ডেলিভারিতে বোল্ড করলেন শামি। এরপর নিকোলস (২) ফিরে গেলেন সিরাজের বলে। ড্যারেন মিচেল কিছু করার আগেই কট অ্যান্ড বোল্ড করলেন শামি।

কনওয়ে (৭) কট অ্যান্ড বোল্ড হলেন হার্দিক পান্ডিয়ার বলে। দুর্ধর্ষ এক হাতে ক্যাচ ধরলেন হার্দিক। অধিনায়ক লাথাম (১) ফিরে গেলেন শারদুল ঠাকুরের বলে। ১৫ রানে ৫ উইকেট হারায় ব্ল্যাক ক্যাপসরা। এরপর অবশ্য ব্রেসওয়েল (২২) এবং স্যানটনার (২৭) কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করেন। কিন্তু শামির বাউন্সার সামলাতে না পেরে ফিরে যান ব্রেসওয়েল। স্যানটনার বোল্ড হন পান্ডিয়ার বলে। নিউজিল্যান্ডের ইনিংস শেষ হয়ে গেল ১০৮ রানে।

শেষ উইকেট নিলেন কুলদীপ যাদব। মাত্র ৩৪.৩ ওভার খেলতে পারল নিউজিল্যান্ড। এটা থেকেই পরিষ্কার আজ ভারতের বোলিং দাপট কতটা ছিল। যে নিউজিল্যান্ড লড়াই দেখিয়েছিল হায়দারাবাদ ম্যাচে, তারাই আজ আত্মসমর্পণ করল রায়পুরে। ব্যক্তিগত ৫১ করে আউট হলেন রোহিত। বিরাট কোহলি আউট হয়ে গেলেন তাড়াতাড়ি। বাকি কাজটা অবশ্য করে দিলেন শুভমন গিল (৪০) এবং ঈশান কিশান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close