ক্রীড়া প্রতিবেদক

  ২১ সেপ্টেম্বর, ২০২০

আবার তারা একসঙ্গে

বাংলাদেশ দল কি এ মাসে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে? এমন প্রশ্নের উত্তর জানা নেই। কেউ কিছুই বলতে পারছেন না। সফর নিয়ে অনিশ্চয়তা থাকলেও প্রস্তুতি এগিয়ে রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরশু ঘোষণা করা হয়েছিল স্কিল ক্যাম্পের জন্য ২৭ জনের দল। সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে খেলা স্কোয়াডের ১৬ জনের সবাই রয়েছেন এই দলে। তাদের নিয়েই গতকাল থেকে শুরু হলো দলীয় অনুশীলন।

সময়ের হিসাব বলছে, ১৯৮ দিন পর ফের দলীয় অনুশীলন মাঠে নামল টাইগাররা। হেড কোচ রাসেল ডমিঙ্গো, পেস বোলিং কোচ ওটিস গিবসনের টিপসে চলেছে অনুশীলন। কাল দুপুর থেকেই শুরু হয় এই স্কিল ট্রেনিং।

লঙ্কা সফরের আগে দল একসঙ্গে অনুশীলন করায় খুশি টেস্ট অধিনায়ক মুমিনুল। করোনাকালের শঙ্কা কাটিয়ে বললেন, ‘অনেক দিন পর স্কিল ট্রেনিং হচ্ছে, যা জরুরি ছিল। নিজের স্কিলে যথাযথ পরিচর্যা হওয়া প্রয়োজন ছিল। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং প্র্যাকটিসটা তাই জরুরি। অবশেষে সেটা হচ্ছে। এটা অবশ্যই ভালো খবর। আমরা নিজেদের টেকনিক, টেম্পারামেন্ট, স্কিল নিয়ে কাজ করতে পারব। তাও কোচের তত্ত্বাবধানে। সব মিমিয়ে একটা চাঙা ভাব কাজ করছে আমাদের মধ্যে।’

প্রথম দিন স্কিল ট্রেনিংয়ে ছিলেন না টাইগারদের ব্যাটিং উপদেষ্টা ও স্পিন বোলিং কোচ। এ নিয়ে ভাবতে রাজি নন মুমিনুল। টেস্ট দলপতির ভাষ্য, ‘আসলে কিছু ঘাটতি অবশ্যই থাকবে। ব্যাটিং আর স্পিন কোচের অভাববোধ হবে। তবে এমন নয় যে, তাদের ছাড়া ট্রেনিং হবে না। হেড কোচ আছেন। তিনি তো সবার ওপরে। তিনি সব ধরনের ট্রেনিং করাতে সক্ষম, দক্ষ। আগেও স্পেশালিস্ট কোচ ছাড়া স্কিল ট্রেনিং করেছি। আসল কথা হলো, যার যার স্কিল নিয়ে কাজ করা। সবাই নিজের শক্তি-সামর্থ্য জানে। এ মুহূর্তে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে চর্চাটাই আসল।’

দীর্ঘদিন পর সবাইকে সঙ্গে নিয়ে অনুশীলনের পর উচ্ছ্বাসে ভাসছেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাসায় ফিটনেস ধরে রাখার লড়াই করলেও তা ঠিক জমছিল না বলে জানালেন টাইগার অলরাউন্ডার, ‘আলহামদুলিল্লাহ, অনেকদিন পর আমরা আজ (কাল) মিরপুরে দলগত অনুশীলন শুরু করলাম। খুব ভালো লাগছে। লকডাউনের সময়টা খুবই কঠিন ছিল। কারণ, দল থেকে দূরে এবং অনুশীলন থেকেও সরে থাকতে হয়েছে। তবে যতটুকু পেরেছি বাসায় রানিং আর জিমের কাজগুলো করেছি। কিন্তু স্কিলের কাজগুলো করতে পারছিলাম না। এখন এগুলো শুরু করতে পেরে উচ্ছ্বসিত।’ শঙ্কা কেটে সব ঠিক হলে ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কাগামী বিমানে চড়বে টাইগাররা। ২৪ অক্টোবর শুরু তিন টেস্ট সিরিজের প্রথমটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close