আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৭

দুর্নীতির দায়ে অভিযুক্ত নওয়াজ শরিফ, তার মেয়ে ও জামাই

লন্ডনের সম্পত্তির মালিকানা সংক্রান্ত অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তার মেয়ে ও জামাইর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন দেশটির দুর্নীতিবিরোধী আদালত। এই অভিযোগ প্রমাণিত হলে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীকে কারাগারে যেতে হতে পারে।

গত জুলাই মাসে অপ্রদর্শিত আয় সংশ্লিষ্ট অভিযোগে সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণার পর তিনি পদত্যাগ করেন।

কিন্তু তিনি ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) ওপর নিজের কর্তৃত্ব বহাল রেখেছেন। পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো নওয়াজ শরিফ, কন্যা মরিয়ম ও জামাতা মোহাম্মদ সফদারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে। তারা তিনজনই আদালতে অভিযোগ অস্বীকার করেছেন। নওয়াজ শরিফ প্রতিনিধির মাধ্যমে অভিযোগ অস্বীকার করেছেন, বর্তমানে অসুস্থ স্ত্রীর প্রতি সময় দিতে তিনি ইংল্যান্ডে রয়েছেন।

২০১৬ সালে পানামাভিত্তিক ল ফার্ম মোসাক ফনসেকার ফাঁস হওয়া নথিতে দেখা যায় নওয়াজ শরিফ এবং তার মেয়ে ও দুই পুত্র ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে অফশোর হোল্ডিং কোম্পানি খুলেছেন এবং সেই কোম্পানির মাধ্যমে লন্ডনে বিলাসবহুল ফ্ল্যাট কিনেছেন। এই অভিযোগের প্রেক্ষিতেই পাকিস্তানের সুপ্রিম কোর্ট তাকে অযোগ্য ঘোষণা করেন এবং ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোকে তার বিরুদ্ধে তদন্ত করে বিচার করার নির্দেশ দেন।

সুপ্রিম কোর্ট নিয়োজিত আরেকটি প্যানেল বলেছে, নওয়াজ পরিবারের আয়ের সঙ্গে তাদের সম্পদের পরিমাণে অসঙ্গতি রয়েছে।

মরিয়ম ও তার ভাইদের বিরুদ্ধে নথি জালিয়াতি করে ভুয়া অফশোর কোম্পানি গঠন করে লন্ডনে ফ্ল্যাট কেনার অভিযোগ করে প্যানেল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist