আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ মে, ২০২০

অনেক শিশুর শরীরে বিপজ্জনক উপসর্গ

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বেশ কিছু শিশু বিরল এক প্রদাহজনিত রোগে আক্রান্ত হয়েছে যার সঙ্গে করোনাভাইরাসের যোগ রয়েছে। এটা খুবই বিরল একটি রোগ যার নাম কাওয়াসাকি ডিজিজ শক সিনড্রম। মুষ্টিমেয় কিছু শিশুর ক্ষেত্রে এটা নানা ধরনের জটিলতা সৃষ্টি করেছে এবং কাউকে কাউকে নিবিড় পরিচর্যায় রাখতে হয়েছে।

জানা গেছে, ইউরোপের অন্যান্য দেশের শিশুদের মধ্যেও এ ধরনের উপসর্গ দেখা গেছে। ভাইরাস আক্রমণের পর একটু দেরি করে শরীরের প্রতিরোধক ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠার কারণে সম্ভবত এ উপসর্গ দেখা গেছে। শরীরে আকস্মিক একটা আক্রমণের প্রতিক্রিয়ায় এ উপসর্গ।

এপ্রিলে ব্রিটিশ চিকিৎসকদের সতর্ক করে দেওয়া হয়েছিল যে শিশুদের মধ্যে বিরল ও বিপজ্জনক প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এরপর লন্ডনে আটজন শিশু অসুস্থ হয় যাদের মধ্যে ১৪ বছর বয়স্ক একজন মারাও যায়।

এ শিশুরা সবাই একই ধরনের উপসর্গ নিয়ে লন্ডনের এভেলিনা লন্ডন চিলড্রেনস হাসপাতালে ভর্তি হয়। এদের সবারই খুব বেশি জ্বর, র‌্যাশ, লাল চোখ, শরীর ফুলে যাওয়া এবং ব্যথার উপসর্গ ছিল। এদের বেশির ভাগেরই কারোনা ফুসফুস বা শ্বাসপ্রশ্বাসের সমস্যা ছিল না। তারপরেও এদের মধ্যে সাতজনকে ভেন্টিলেটরে দেওয়া হয় তাদের হৃদযন্ত্র এবং রক্ত সঞ্চালন সমস্যায় সাহায্য করার জন্য।

চিকিৎসকরা এটাকে বর্ণনা করছেন ‘সংক্রমণের নতুন একটা ধারা’ বলে যার সঙ্গে মিল আছে কাওয়াসাকি শক সিনড্রমের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close