আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জানুয়ারি, ২০২০

কাশ্মীরে ৬ মাস পর টু-জি ইন্টারনেট পরিষেবা চালু

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট পরিষেবা চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। গতকাল শনিবার থেকে সেখানে টু-জি সেবা চালু হচ্ছে। তবে কেন্দ্র শাসিত ওই অঞ্চলে ইন্টারনেট চালু হলেও কিছু নিষেধাজ্ঞা এখনো বহাল থাকবে। সেখানে কেবল ‘তালিকাভুক্ত’ ওয়েবসাইটগুলোরই ইন্টারনেট অ্যাক্সেস থাকবে। আর গুজব বা উসকানিমূলক বার্তা ছড়ানো প্রতিরোধ করতে আপাতত সব সামাজিক যোগাযোগমাধ্যম কাশ্মীরের বাসিন্দাদের জন্য বন্ধ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। সরকারি সূত্রের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দেশটির সম্প্রচারমাধ্যম এনডিটিভি।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় একটি বিলও। ৯ আগস্ট রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হয় তা। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মীরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। আটক করা হয় সেখানকার শীর্ষ রাজনীতিকদের।

গত শুক্রবার সরকারি এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে ইন্টারনেট সংযোগ চালু হলেও আপাতত টু-জি পরিষেবাই পাওয়া যাবে সেখানে। পোস্টপেইড মোবাইলের পাশাপাশি প্রিপেইড সিম কার্ডেও ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে। এই নির্দেশনা গতকাল শনিবার থেকে কার্যকর হয়। বিধিনিষেধ তুলে নেওয়ার এই সিদ্ধান্ত আগামী ৩১ জানুয়ারি আবারও পর্যালোচনা করবে কর্তৃপক্ষ।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর থেকেই ভারত থেকে বিচ্ছিন্ন পড়ে রাজ্যটি। যোগাযোগের অন্যতম মাধ্যম ইন্টারনেটের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়। সম্প্রতি তা নিয়ে ভারতের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ‘কাশ্মীর টাইমস’ এর নির্বাহী সম্পাদক অনুরাধা ভাসিন এবং কংগ্রেস সদস্য গুলাম নবি আজাদ। কেন্দ্রীয় সরকারের ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close